চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পর্যটনের বিকাশে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে কাজ করছে সরকার

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে ও কক্সবাজারের পর্যটন বিকাশে অপার সম্ভাবনার দ্বার উন্মোচনে এক্সক্লুসিভ ট্যুরিজ্যম পার্ক নির্মাণসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে কাজ করছে সরকার।

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের ইনানীতে একটি হোটেলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা’র আয়োজনে ‘কক্সবাজারে বিশেষ পর্যটন জোন ও পর্যটন শিল্পের নতুন দিগন্ত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, কক্সবাজারের পর্যটন শিল্পকে প্রসার করতে হলে পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন সুযোগ সুবিধা বাড়াতে হবে। পাশাপাশি এই শিল্পে যারা বিনিয়োগ করবে তাদেরকে ট্যাক্সফ্রি’র ব্যবস্থা করতে হবে।

বেজা’র চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন, মন্ত্রী পরিষদ সচিব মোঃ শফিউল আলম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, গণপূর্ত মন্ত্রাণালয়ের সচিব শহিদুল্লাহ খন্দকার, এফবিসিসিআই’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বেজা’র নির্বাহী সদস্য ড. মোঃ এমদাদুল হক।

এসময় পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির, কউক চেয়ারম্যান লে: কর্ণেল (অব:) ফোরকান আহমেদ, জেলা আওয়ামীলীগ সভাপতি এ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ পর্যটন সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তারা বলেন, কক্সবাজারে তিনটি আন্তর্জাতিক বিশেষ পর্যটন জোন গড়ে তোলার কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে নাফ ট্যুরিজম পার্কের ৩০ কোটি টাকা ব্যয়ে মাটি ভরাটের কাজ শেষ হয়েছে। এছাড়াও সাবরাং ট্যুরিজম পার্ক ও সোনাদিয়া ইকো ট্যুরিজম পার্ক প্রকল্পের কাজ শুরু করার পরিকল্পনা রয়েছে।

এই তিনটি প্রকল্প বাস্তবায়ন করা হলে আগামী ৫ বছরে ২ লাখ লোকের কর্মসংস্থান হবে। পাশাপাশি পর্যটন খাত থেকে অতিরিক্ত ২ মিলিয়ন ইউএস ডলার আয়ের সম্ভাবনা রয়েছে বলে জানান বক্তারা।
মূর্তিকারিগর