চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পদ্মা সেতুর কাজের অগ্রগতি সন্তোষজনক

পদ্মা বহুমুখী সেতু বাস্তবায়ন অগ্রগতি ৩৩ শতাংশ, শুক্রবার প্রকল্প এলাকা ঘুরে কাজের অগ্রগতিকে সন্তোষজনক বলেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

২০১৪ সালের ২৬ নভেম্বর শুরু হয়েছে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পে মূল সেতুর নির্মাণ কাজ। চীনা প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রীজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানী লিমিটেড নির্মাণ করছে পদ্মা সেতু। কিছু কাজ হচ্ছে চীনে, কিছু বাংলাদেশে প্রকল্প এলাকায়। ৪৮ মাসের মধ্যে কাজ শেষ করার লক্ষ্যে এ পর্যন্ত অগ্রগতি ২২ ভাগ।

১২ হাজার ১’শ ৩৩ কোটি টাকার মধ্যে ব্যয় হয়েছে ৪ হাজার কোটি টাকা। মূল সেতুর ৯টি পাইল নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। পদ্মা জুড়ে এখন কেবল কাজ আর কাজ।

আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানাই প্রতি মিনিটকে যেন কাজে লাগানো হয়। যাতে নির্ধারিত সময়ের আগেই পদ্মাসেতু যান চলাচলের জন্য খুলে দেয়া যায়।

নদী শাসনের কাজও করছে চীনা কোম্পানী সিনো হাইড্রো লিমিটেড । প্রায় ৯ হাজার কোটির মধ্যে এ পর্যন্ত ব্যয় হয়েছে ২ হাজার কোটি টাকা, অগ্রগতি ১৮ শতাংশ।

পরিকল্পনা মন্ত্রী আরও বলেন, প্রত্যেকটা প্রকল্প আমাদের যে টাইম লাইন দেওয়া আছে আমরা সেই মোতাবেক কাজ এগিয়ে যাচ্ছে।

দুপারে মূল সেতুর সঙ্গে সংযোগ সড়ক নির্মাণ কাজে অগ্রগতি সবচে বেশি। জাজিরা সংযোগ সড়কে প্রায় ৭০ শতাংশ, আর মাওয়া প্রান্তে ৮০ শতাংশ। সার্ভিস এরিয়া নির্মাণেও অগ্রগতি ভালো, ৮৫%।