চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নীলফামারীতে জিংকসমৃদ্ধ ধান চাষে লাভবান কৃষক

জিংকসমৃদ্ধ ব্রি ধান ৬২ চাষ শুরু হয়েছে নীলফামারীতে। অল্প সময়ে ভালো ফলন এবং একই জমিতে বছরে চারটি ফসল চাষ করতে পারায় বেশ লাভবান কৃষক।

অপুষ্টি ও মানবদেহে জিংকের অভাব পূরণে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট উদ্ভাবিত বোরো মৌসুমের ফসল জিংকসমৃদ্ধ ব্রি ধান ৬২’র আবাদ শুরু হয়েছে আমন মৌসুমেও।

ব্রি ধান ৬২ আবাদ করে ৯৫ থেকে একশ’ দিনেই ফলন পান কৃষক। গড়ে ফলন পাওয়া যায় ১২ থেকে ১৫ মণ। ধান কেটে ওই একই জমিতে বারি সরিষা, আলু, মুগসহ চারটি ফসল আবাদ nilphamariকরতে পারেন কৃষক।

হারভেস্ট প্লাস ও আরডিআরএস বাংলাদেশ এর আর্থিক সহযোগিতায় বোরো মৌসুমে বীজ সংরক্ষণ করে জেলার দু’হাজার কৃষক প্রায় পাঁচ হাজার বিঘা জমিতে আমন মৌসুমে চাষ করেছেন জিংকসমৃদ্ধ ব্রি ধান ৬২ ।
হারভেস্ট প্লাস-বাংলাদেশ’রকান্ট্রি ম্যানেজার ড. খায়রুল বাশার জানান, এই ধানে প্রতি কেজিতে জিংকের পরিমাণ ১৯.৬ মিলিগ্রাম। শিশুদের দৈহিক বৃদ্ধি, মেধার উন্নতি এবং রোগবালাই থেকে মুক্তির জন্য এই পরিমাণ জিংক জরুরি।

অন্যদিকে আরডিআরএস-বাংলাদেশ’র কৃষি ও পরিবেশ সমন্বয়কারী মামুনুর রশীদ বলেন, nilphamari3আগামীতে এই জাতের ধানের কৃষির ব্যাপক সম্প্রসারণের জন্য গ্রামভিত্তিক বীজ উৎপাদনের চিন্তা করা হচ্ছে।

নীলফামারীসহ পুরো উত্তরবঙ্গে সম্প্রসারণ কর্মসূচি গ্রহণ শুরু হতে যাচ্ছে বলে জানান তিনি।

জিংকসমৃদ্ধ ব্রি ৬২ ধানের চালের ভাত খেলে গর্ভাবস্থায় নারীদের পুষ্টিহীনতা দূর হওয়ার পাশাপাশি ডায়রিয়া, নিউমোনিয়া রোগের আশংকা কমে যায়, জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।