চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘নীরব বিলুপ্তি’র কবলে জিরাফ

গত ৩০ বছরে জিরাফের সংখ্যা ব্যাপক হারে কমেছে। যার ফলে বিলুপ্তির মুখে বিশ্বের সবচেয়ে লম্বা এই স্থলচর স্তন্যপায়ী প্রাণীটি।

পরিবেশ ও বন্যপ্রাণী নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজার্ভেশন অব নেচার’ (আইইউসিএন) এর তথ্য অনুসারে, ১৯৮৫ সালে বিশ্বে জিরাফের সংখ্যা ছিল প্রায় ১ লাখ ৫৫ হাজার। সেখানে ২০১৫ সাল তা নেমে এসেছে মাত্র ৯৭ হাজারে।

আইইউসিএনের জিরাফ বিশেষজ্ঞ দলের সহ প্রধান ড. জুলিয়ান ফেনেসির মতে, সাফারিতে গেলেই আশপাশে প্রচুর জিরাফ চোখে পড়ে। তাই স্বাভাবিকভাবে হাতি বা গণ্ডারের মতো এর অভাব বোঝা যায় না।

এ কারণেই হঠাৎ করে জিরাফের এই অবস্থাকে ‘নীরব বিলুপ্তি’ বলে মন্তব্য করেছেন ড. ফেনেসি।

আবাসস্থল ধ্বংস, অবৈধ শিকার এবং আফ্রিকার বেশ কিছু অঞ্চলে  বৈচিত্র্যময় এই প্রাণীটির সংখ্যা কমছে বলে মনে করছেন পরিবেশবিদ ও গবেষকরা।

তবে আফ্রিকা মহাদেশের দাক্ষিণাঞ্চলের বেশ কিছু জায়গায় জিরাফের সংখ্যা বাড়ছে।

আইইউসিএন এতদিন পর্যন্ত জিরাফের সংরক্ষণ প্রয়োজনীয়তা বিষয়ক অবস্থাকে ‘লিস্ট কনসার্ন’ বা দুশ্চিন্তার বাইরে বলে মনে করে আসছিল।

কিন্তু বিশ্বের ঝুঁকিতে থাকা প্রাণীদের নিয়ে সংস্থাটির সম্প্রতি প্রকাশিত তালিকা ‘রেড লিস্ট’-এ এবার প্রাণীটিকে ‘ভালনারেবল’ বা হুমকির মুখে থাকা প্রাণী হিসেবে চিহ্নিত করা হয়েছে। এটি সেই প্রজাতির প্রাণীর ক্ষেত্রেই বলা হয় যার সংখ্যা তিন প্রজন্ম বা তার বেশি সময়ে ৩০ শতাংশ বা এর বেশি কমে যায়।