চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘নির্মম মশকরা’র পর স্টোকসের ক্ষমা প্রার্থনা

মাঠ আর মাঠের বাইরে ইংল্যান্ডবাসীর কাছে বেন স্টোকস এক ‘অসভ্য ক্রিকেটারের’ নাম। তার মশকরা থেকে মানসিক ভারসাম্যহীন শিশুরাও ছাড় পান না। সম্প্রতি এক টিভি উপস্থাপিকার ‘স্পেশাল চাইল্ড’কে নিয়ে ‘ট্রল’ করে সমালোচনার শিকার হন। এখন ক্ষমা চেয়ে পার পাওয়ার চেষ্টা করছেন।

স্টোকসের এহেন কাণ্ডের এখানেই শেষ নয়। কিছুদিন আগে নাইটক্লাবে মারামারি করে পুলিশের হাতে ধরা পড়েন। সেই ঘটনার তদন্ত এখনও চলছে। যার কারণে অ্যাশেজ সিরিজের দলে থাকতে পারেননি। স্টোকসের বিরুদ্ধে ক্রিকেটেও বর্ণবাদের অভিযোগ বেশ পুরনো।  বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের সঙ্গে তার ঝামেলার অন্ত নেই। বাংলাদেশে খেলতে এসে সাকিব, তামিমসহ বেশ কয়েকজনের সঙ্গে মাঠে ঝামেলা করেন।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

ইংল্যান্ডের জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব এবং মডেল কেটি প্রাইসের প্রতিবন্ধী শিশু হার্ভেকে ব্যঙ্গ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেন স্টোকস।

ছেলে হার্ভের সঙ্গে কেটি

কেটির ছেলে হার্ভে জন্ম থেকেই প্রায় অন্ধ এবং মানসিক প্রতিবন্ধী। ছেলেকে যেন কেউ কটু কথা বলতে না পারে সেজন্য হার্ভেকে একটি গালি শিখিয়ে দিয়েছিলেন মা কেটি। সম্প্রতি এক টিভি অনুষ্ঠানে ছেলেকে দিয়ে দেখিয়েছেন সেটিরই একটি নমুনা।

ছেলেকে জিজ্ঞেস করেছিলেন কেটি, ‘তোমাকে যদি কেউ গালি দেয় তাহলে তুমি কী বলবে?’ জবাবে হার্ভে হ্যালোর পাশাপাশি একটি গালিও শুনিয়ে দেয়। হার্ভের সেই ভঙ্গিকে ব্যঙ্গ করে একটি ভিডিও পোস্ট করেছিলেন স্টোকস।

‘ভিডিওটি কয়েকবার দেখার পর আমার মনে হয়েছে এটা অনুচিত। আমি হার্ভের অঙ্গভঙ্গি ভালোবাসি। তাকে আহত করার কোনো উদ্দেশ্য আমার ছিল না,’ স্টোকস বলছেন, ‘এটা আমার করা উচিত হয়নি। আমি দুঃখিত। আমি হার্ভে এবং কেটির কাছে চিঠি লিখে ক্ষমা চেয়েছি।’