চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নাবিলা কি পিকের সঙ্গে আসা কোন মেয়ে রোবট?

রাজধানীর বিভিন্ন এলাকার দেয়ালে আঁকা চিত্রকর্ম (গ্রাফিতি) সুবোধ সবে মাত্র সেলিব্রেটি হতে শুরু করেছে। ফেসবুকে পোস্ট করছে কেউ কেউ। জাতীয় পত্রিকায় ভুলভাল সংবাদ ছাপা হচ্ছে সুবোধকে নিয়ে। তার মানে সুবোধের সেলিব্রেটি হওয়া নিশ্চিত। এরই মাঝে হাজির নতুন চরিত্র। এবারের চরিত্রের নাম নাবিলা। পোস্টার নাবিলা।

বেশ কয়েক মাস ধরেই রাজধানীর আগারগাঁও, মহাখালী ও পুরাতন বিমানবন্দরের দেয়ালে দেয়ালে ‘সুবোধ’ সিরিজের বেশকিছু গ্রাফিতি আঁকা হয়। কে বা কারা রাতের আঁধারে অথবা দিনের আলোতে এসব আঁকছে তা কেউ জানে না।

দেয়ালচিত্রগুলোতে দেখা যায় সুবোধের হাতে খাঁচা। তাতে বন্দী লাল বা হলুদ রঙের সূর্য।  ছবি ভেদে ক্যাপশনে লেখা-  ‘সুবোধ তুই পালিয়ে যা, তোর ভাগ্যে কিছু নেই,  সুবোধ তুই পালিয়ে যা- এখন সময় পক্ষে না, সুবোধ তুই পালিয়ে যা ভুলেও ফিরে আসিস না, সুবোধ, কবে হবে ভোর?

উক্তিগুলো মানুষের মনে কৌতূহল সৃষ্টি করেছে। কেড়ে নিয়েছে মনোযোগও।

সুবোধ গ্রাফিতির শিল্পীদের গ্রেফতারের গুজব প্রকাশ হয় বেশকিছু জাতীয় পত্রিকার অনলাইন ভার্সনে। পরে অবশ্য সুবোধের  মতো  খবরগুলোও পালিয়ে যায়।

সুবোধের পাশে নাবিলা।
নাবিলার আগ্রাসনে সুবোধকে পালিয়ে যেতে বলা হচ্ছে।

সুবোধ নিয়ে এমন টানাপোড়েনের মধ্যে হাজির হয়েছে নাবিলা।

লাল পোস্টারে সাদা ছাপায় লেখা “নাবিলা জানো? একজন মুমূর্ষ রোবটের জন্য রক্তের প্রয়োজন। রক্তের গ্রুপ N+ (এন পজিটিভ) ।” যদিও মুমূর্ষু বানান ভুল করে মুমূর্ষ লেখা হয়েছে পোস্টারে।

রাজধানীর বীর উত্তম সি আর দত্ত রোডের পাশের দেয়ালসহ শহরের কয়েকটি জায়গায় টানানো পোস্টার দখল করছে ফেসবুকের দেওয়ালও।

ফেসবুকে একজন লিখেছেন, ‘কে এই নাবিলা? সে নার্স না ডাক্তার? হতে পারে নাবিলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী রক্তদাতা সংগঠন “বাঁধন” এর সাথে যুক্ত। যার কারণে রক্তের জন্য তাকেই বলা হচ্ছে।

কিন্তু প্রশ্ন হলো, এন পজিটিভ গ্রুপের রক্ত পরীক্ষা করেছে কে? কোনো রোবট না মানুষ? নাবিলা কি পিকে ছবির আমির খানের সাথে আসা কোনো মেয়ে রোবট?’

আরেকজন কবি টাইপ ফেসবুকার ছন্দ মিলিয়ে লিখেছেন, ‘নাবিলাকে খুঁজছে কাবিলা।’

এসব আলোচনার জন্যই আলোচনা। কোন সিদ্ধান্তে আসা যাবে না। তবে নির্দ্বিধায় একটা সিদ্ধান্তে আসা যায় যে, “নাবিলা বনাম সুবোধে” ভালোই লড়াই হবে বিপিএলের এই সময়ে।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে)