চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নাজমুন নাহারের ছাদকৃষি

রাজশাহী শহরের আলুপট্টিতে চারতলা ভবনের ছাদে দশ বছরের ছাদকৃষি গৃহবধু নাজমুন্নেসার। সৌন্দর্য ও সৃজনশীলতাকে ভালোবেসে দিনের পর দিন প্রসার ঘটাচ্ছেন নিজস্ব ওই কৃষিক্ষেত্রের।

আলুপট্টির ১২ বছর বয়সী ভবনটিতে ছাদকৃষি জমে উঠছে গত ১০ বছর ধরে। গৃহবধু নাজমুন্নেসা নাজু দেশী ফুল ফলের পাশাপাশি সেখানে সমাবেশ ঘটিয়েছেন টিউলিপ ও ড্যাফোডিলের মতো বিদেশী ফুলেরও।

নিজের ছাদকৃষি সাজানোর পাশাপাশি অন্যদেরকেও তিনি অনুপ্রাণিত করেন এই সৃজনশীল উদ্যোগে। করেন সহায়তাও। বলেন, আমি এখান থেকে সবাইকে অনেক গাছ দিই। অনেকসময় কুরিয়ার করেও গাছ পাঠায়। প্রতিমাসে অন্তত চার-পাঁচজনকে কুরিয়ারে গাছ পাঠায়।

নাজমুন্নেসার স্বামী সাবেক ক্রিকেটার ইফতেখার আহমেদ টরিক। ক্রিকেট প্রেমের পাশাপাশি সঙ্গীতে রয়েছে তার দারুণ পারদর্শীতা। এ কারণেই ছাদকৃষির মতো এমন উদ্যোগে আকৃষ্ট তিনিও।

তিনি জানান, আমি একটি সংস্কৃতিমনা পরিবারে বড় হয়েছি। বাবা মান্নাদের মতো শিল্পীর সঙ্গে বসে গান করেছেন। বাগানের যত যত শক্তির কাজ যেমন, মাটি তোলা ও টব তোলার কাজগুলো আমিই করি।

নাজমুন নাহার নাজু’র ছাদকৃষি নিয়ে বিশেষ প্রতিবেদন সম্প্রচার হবে শাইখ সিরাজের পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় ‘হৃদয়ে মাটি ও মানুষের ডাক’ অনুষ্ঠানে।

আগামী ১২ জানুয়ারি বৃহস্পতিবার বিকাল ০৩টা ০৫ মিনিটে চ্যানেল আইয়ে প্রচারিত হবে অনুষ্ঠানটি।