চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দাসত্বের শিকার হওয়া মানুষদের ৭০ ভাগই নারী

বিশ্বব্যাপি আধুনিক দাসত্ব বেড়ে যাওয়ার উপর পরিচালিত একটি গবেষণা বলছে, ৪ কোটি ৩০ লাখ মানুষ দাসপ্রথার মধ্যে বসবাস করছে, তার মধ্যে ৭১ শতাংশ নারী।

ওই গবেষণায় বলা হয়, দাসত্বের শিকার ৯৯ শতাংশ নারী ও মেয়েদের যৌন সম্পর্কে বাধ্য করা হয়, আর ৮৪ শতাংশ নারীকে বিয়ে এবং ৫৯ শতাংশ নারী জোরপূর্বক ব্যক্তিগত শ্রমে বাধ্য করা হয়।

‘ওয়াক ফ্রি ফাউন্ডেশন’-এর রিসার্চ ম্যানেজার ও গ্লোবাল স্লেভারি ইনডেক্সের লেখক ক্যাথেরিন ব্রায়ান্ট এবং ইউনাইটেড ন্যাশনস ইউনিভার্সিটির মানবপাচার ও দাসপ্রথা বিশেষজ্ঞ জেমস কোকাইনে এই গবেষণা করেন।

তাদের মতে, আধুনিক দাসত্বে মানুষের সঠিক সংখ্যা নির্ধারণ করা খুবই জটিল ও কঠিন প্রক্রিয়া। কারণ তাদের বেশিরভাগই লুকানো সদস্য। ব্রায়ান্ট ব্যাখ্যা করেন, গবেষণায় উঠে আসা বেশিরভাগ নারীরাই গৃহকর্মে নিযুক্ত।

এছাড়া গবেষকরা কিছু মানুষের কাছে পৌঁছাতেই পারেননি। যেমন- যারা কারাগারে বা শরণার্থী ক্যাম্পে রয়েছেন তাদের কাছে এবং এমন কিছু এলাকা যেখানে দাসপ্রথার বিস্তার আরও বেশি।

তারা বলেন: সিরিয়ায় যেসব আইএস যোদ্ধার দাস রয়েছে তাদের জন্য ভর্তুকিও রাখা হচ্ছে। আইএসের কিছু কিছু জায়গায় উন্মুক্ত দাসবাজার রয়েছে।

দু’জন গবেষক মনে করেন, বিষয়টি নিয়ে কাজ করা স্থানীয় কর্মকর্তা এবং জাতিসংঘের এজেন্সিগুলোর যৌথকাজে এই পরিস্থিতির উন্নয়ন ঘটবে।