চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দক্ষতা বাড়ালে প্রতিবন্ধীরা সম্পদে পরিণত হবে

প্রতিবন্ধীদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়ানো গেলে তারা দেশের বোঝা না হয়ে সম্পদে পরিণত হবে। তবে সেজন্য উদ্যোক্তা ও সরকারকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের পাশাপাশি শিক্ষা ব্যবস্থায় দক্ষতা উন্নয়নের মতো বিষয়গুলোকে সম্পৃক্ত করতে হবে। একই সঙ্গে সরকারি-বেসরকারি সব খাতে প্রতিবন্ধীদের চাকরির সুযোগ বাড়াতে হবে।

মঙ্গলবার রাজধানীর গুলশানে একটি হোটেলে প্রতিবন্ধীদের দক্ষতা বৃদ্ধি ও চাকরি সুযোগ বিষয়ে আয়োজিত এক সেমিনারে এসব কথা উঠে আসে। সেন্টার ফর অ্যাক্সিলেন্স বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাস্ট্রি (সিবাই) ও আইলও’র সহযোগিতায় যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে তৈরি পোশাক খাতের অনন্ত, বিটোপি ও শিন শিন গ্রুপ।

বিজিএমইএর সহসভাপতি মোহাম্মদ নাছিরের সঞ্চালনায় প্যানেল আলোচনায় অংশ নেন সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান, এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর সাবেক ও সিবাই’র বর্তমান সভাপতি আতিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর অধ্যাপক ফারাত আনোয়ার, আইএলওর কান্ট্রি পরিচালক শ্রীনিবাস রেড্ডি, শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের সচিব আলমগীর হোসেন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন কাশেম খান প্রমুখ।

সিদ্দিকুর রহমান বলেন, দেশের কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধি ধরে রাখতে হলে বিনিয়োগ বৃদ্ধি ও দক্ষতা উন্নয়ন আবশ্যক। অন্যথায় লক্ষ্যমাত্রায় পৌঁছানো যাবে না।

বিজিএমইএ সব সময় প্রতিবন্ধীদের পাশে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রতিবন্ধীদের কর্মসংস্থানের ব্যবস্থা করে আসছে দেশের পোশাক কারখানাগুলো। তবে প্রতিবন্ধীদের কারখানায় সম্পৃক্ত করতে গেলে তাদের জন্য প্রয়োজনীয় সুবিধাগুলো আগে নিশ্চিত করতে হয়। দেশের কারখানাগুলো সেদিকেই এগুচ্ছে।

কিন্তু শুধু তৈরি পোশাক কারখানায় নয়, দেশের নতুন-পুরাতন সব শিল্পখাতে প্রতিবন্ধীদের কাজের ব্যবস্থা করা উচিত। এই জন্য স্ব স্ব খাতকে এগিয়ে আসতে হবে বলে মনে করেন তিনি।

সালাউদ্দিন কাশেম খান বলেন, প্রতিবন্ধীদের সম্পদে পরিণত করা যাবে। তবে এই জন্য সবার সমন্বিত উদ্যোগ দরকার।

আলমগীর হোসেন, প্রতিবন্ধীদের দক্ষতা উন্নয়নে সরকার কাজ করছে। সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে। তবে বেসরকারি খাতগুলোতে প্রতিবন্ধীদের আরো চাকরির সুযোগ দেওয়া দরকার।

আলোচনা শেষে প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্ন বলেন, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ প্রণয়ন করা হয়েছে। এই আইন বাস্তবায়ন করতে প্রতিবন্ধীদের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি, তাদের প্রয়োজনীয় সহযোগিতা ও চাকরি ক্ষেত্রে দক্ষ ও অদক্ষ প্রতিবন্ধীদের সুযোগ প্রদান করার ব্যবস্থা করছে। সরকারি ও বেসরকারি ক্ষেত্রে প্রতিবন্ধীদের কোটা বাড়ানোর বিষয়ে পদক্ষেপ নিচ্ছে।

তিনি বলেন, এক সময় মানুষ ক্ষুধার যন্ত্রনায় ভুগতো। এখন মানুষদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে বিভিন্ন সেমিনারের আয়োজন করা হচ্ছে। এতে বুঝা যাচ্ছে দেশে যেমন কর্মসংস্থান বাড়ছে তেমনি উন্নতও হচ্ছে।