চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঢাবি নাট্যোৎসবে আসছে আহমদ ছফার মরণবিলাস

এগারো পেরিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব এবার একযুগে পা রাখতে যাচ্ছে। ১২তম এই আসরে থাকছে বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স বিভাগের একঝাঁক নবীনের ১৭টি নাটক।

‘আমরা ফুরিয়ে যাই তোমাদের তরে অফুরান হতে’ এই প্রতিপাদ্যে বিজয়ের মাসে মুক্তিযুদ্ধের সকল শহীদদের প্রতি সম্মান এবং তাদের আত্মত্যাগ স্মরণ করেই শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই মহানাট্যযজ্ঞ।

১২ ডিসেম্বর নাট্যোৎসবের ২য় দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে সন্ধ্যা ৬টায় মঞ্চায়ন হতে যাচ্ছে বাংলাদেশের কথাসাহিত্যের প্রবাদপুরুষ আহমদ ছফার ‘মরণবিলাস’ উপন্যাস অবলম্বনে নাটক ‘মরণবিলাস’।

মরণবিলাস নাটকের সারসংক্ষেপ: এই নশ্বর পৃথিবীতে মানুষের ইতিহাস সংক্ষিপ্ত। মানুষ যতক্ষণ পর্যন্ত এই পৃথিবীতে বেঁচে থাকে তেমনই তার জীবনের ইতিহাস থাকে জীবন্ত। মরে যাওয়ার পর তার ইতিহাস হয়ে যায় মৃত। মানুষের মধ্যে একধরনের আকাঙ্ক্ষা কাজ করে যে, মরে যাওয়ার পরও মানুষ যেন তাকে মন রাখে। তাই মন্ত্রী ফজলে ইলাহি অতীত জীবনের ঘটনাগুলো বর্ণনা করে মাওলা বক্সের কাছে। মাওলা বক্সের কাছ এই ঘটনাগুলো বর্ণনার মাধ্যমে ওঠে আসে একজন মানুষের জীবনের ইতিহাস।

উপন্যাসটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন থিয়েটার এন্ড পারফরমেন্স বিভাগের শিক্ষার্থী রিয়াজ তারেক। অভিনয় করেছেন একই বিভাগের শিক্ষার্থী বি এম শহিদুল হাসান, বি এম জবল ই রহমত, অনিতা ঘোষ।

আহমদ ছফার উপন্যাসকে নিজের নির্দেশনায় নাটকে রূপ দেয়া সম্পর্কে তারেক বলেন: ‘নবীণ ও প্রবীণ সবার মধ্যেই আহমদ ছফার জন্য শ্রদ্ধা ও ভালোবাসা রয়েছে। তবে নবীণদের মধ্যে শ্রদ্ধা ও ভালোবাসা ছাড়াও রয়েছে ভক্তি। একজন থিয়েটারের শিক্ষার্থী হিসেবে আহমদ ছফার জন্য যে ভালোবাসা রয়েছে তা আমি আমার কাজের মাধ্যমে প্রকাশ করতে চেয়েছি।’

“এজন্য আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার নিজ বিভাগের প্রতি এবং যারা অক্লান্ত পরিশ্রম করে মরণবিলাস উপন্যাসের চরিত্রগুলো জীবন্ত করে তুলেছে তাদের কাছে।’’

১১ ডিসেম্বর শুরু হয়ে ১২তম এই কেন্দ্রীয় নাট্যোসব চলবে আগামী ১৮ ডিসেম্বর পর্যন্ত। এই কয়েকদিন সন্ধ্যা ৬টার আগে ৫০ টাকার টিকিট কেটে উপভোগ করা যাবে নবীনদের এসব নাটক।