চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘ঢাবি অধ্যাপক রিয়াজুল হকের কাজে যোগদানে বাধা নেই’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক রিয়াজুল হকের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে অধ্যাপক রিয়াজুল হকের কাজে যোগদানে আর কোন বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী জ্যেতির্ময় বড়ুয়া।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের করা আবেদনের নিষ্পত্তি করে রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ রোববার এ আদেশ দেন।

তবে এই শিক্ষকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তদন্ত করতে পারবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

গত ২৭ ফেব্রুয়ারি শ্রেণিকক্ষে ‘অশ্লীল চিত্র’ প্রদর্শনের অভিযোগে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট তাকে সাময়িক বরখাস্ত করে। সেই স্থগিতের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হলে হাইকোর্ট সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেন।

পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ঢাবি কর্তৃপক্ষ আবেদন করলে সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতির আদালত হাইকোর্টের আদেশের উপর নিষেধাজ্ঞা জারি করেন। সে নিষেধাজ্ঞা রোববার উঠিয়ে দেন আপিল বিভাগ।

শ্রেণিকক্ষে একটি প্রফেশনাল ব্যাচে জেন্ডার বিষয়ক একটি কোর্সে ‘অশ্লীল চিত্র’ ব্যবহারের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের এ অধ্যাপককে গত ২৭ ফেব্রুয়ারি সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।