চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঢাকায় ‘গুগল ডেভলপার ডেভফেস্ট ২০১৭’ অনুষ্ঠিত

গুগল ডেভলপার গ্রুপ (জিডিজি) ঢাকার আয়োজনে গুগল ডেভলপার ডেভফেস্ট বাংলাদেশ ২০১৭ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সারাদেশ থেকে ৩০০ জন ডেভলপার অংশগ্রহণ করেন। গুগলের প্রযুক্তির উপর গুরুত্ব দিয়ে ডেভলপারদের জন্য এ আয়োজন বেশ গুরুত্বপূর্ণ। এ আয়োজনে ডেভেলপার কমিউনিটির চাহিদা বিবেচনায় রেখে পৃথিবীর বিভিন্ন দেশের ডেভলপাররা অভিনব সব ধারণা নিয়ে কাজ করে থাকেন।

হোয়াইটবোর্ডের পৃষ্ঠপোষকতায় গ্রামীণফোনের প্রধান কার্যালয় জিপি হাউজে ১৮ নভেম্বর এ ইভেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি গুগল ডেভলপার গ্রুপ কমিউনিটির সদস্যদের সাথে অনলাইন মার্চেন্ট অ্যাকাউন্ট উদ্বোধন করেন।

এ আয়োজনের সাথে একই সঙ্গে কোডিং সেশন কোডল্যাব অনুষ্ঠিত হয়| এছাড়াও, এর পাশাপাশি, ছয়টি বিশ্ববিদ্যালয়ে তিনটি করে সেশনের মাধ্যমে সর্বমোট ১৮টি সেশন অনুষ্ঠিত হয়, যেখানে ১৮শ’ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করে। বিশ্ববিদ্যালয়গুলো হল: নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠান চলাকালে জিপি হাউজে ছয়টি সেশন ও দু’টি প্যানেল আলোচনাও অনুষ্ঠিত হয়।

গ্রামীণফোনের হেড অব ট্রান্সফরমেশন কাজী মাহবুব হাসান, টেলিনর হেলথের প্রধান নির্বাহী সাজিদ রহমান, বিডিজবস’র প্রধান নির্বাহী ফাহিম মাশরুউ, ইউএনডিপি বাংলাদেশের লিন্ডা জার্মানিসের মতো বিশেষজ্ঞ নেতৃত্বদানকারীরা প্যানেল আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশে ভবিষ্যৎ প্রযুক্তি বিষয়ক ডেভলপারদের সুযোগ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

আরেকটি প্যানেল আলোচনায় খাত বিশেষজ্ঞরা অ্যান্ডয়েড ডেভলপমেন্ট নিয়ে আলোচনা করেন। এ প্যানেল আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মাইন্ডফিসার গেমস ইনকর্পোরেশনের প্রধান নির্বাহী জামিলুর রশিদ, রাইজআপ ল্যাবসের প্রধান নির্বাহী এরশাদুল হক, আইসিটি ডিভিশনের মোবাইল গেম প্রকল্পের ডিপিডি সেলিম খান, অডাসিটি’র প্রধান নির্বাহী সিদ্দিক আবু বকর এবং ডেলের সল্যুশনস আর্কিটেকচার বিভাগের ডিরেক্টর জনাব জামান।

এদিন ইউএক্স এবং গেমিং নিয়ে সেশন ছাড়াও, একটি লাইভ কোডিং সেশন পরিচালনা করেন টেলিনর হেলথের আনাম আহমেদ এবং অনিরুদ্ধ অধিকারী। এ সেশনে তারা ২০ মিনিটে একটি অ্যাপের কোড তৈরি করেন।

এ আয়োজন চলতি বছরে অনুষ্ঠিতব্য ডেভফেস্ট-এর দিকে অগ্রসর করবে, যা গুগল ডেভেলপার গ্রুপ ঢাকা ও প্রিনিউর ল্যাবের সম্মিলিত একটি আয়োজন।