চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঢাকার স্থাপত্যে ভিনদেশি ভাষার অনুবাদক ফাদার সিলভানোর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

বিশিষ্ট লেখক-গবেষক ও ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির অন্যতম সংগঠক ও অনুবাদক ফাদার সিলভানো গারেল্লো আর নেই। তাঁর মৃত্যুতে কমিটির চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বিবৃতিতে উপাচার্য বলেন,‘ফাদার গারেল্লোর মৃত্যুতে ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির ইউরোপীয় ভাষার শিলালিপি বিষয়ে গ্রন্থ প্রণয়ণের কাজে অপূরণীয় ক্ষতি হয়েছে। একই সাথে বাংলাদেশ হারালো একজন বাংলাভাষাপ্রেমী বন্ধুকে।’

বিবৃতিতে তিনি আরো বলেন, ‘ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির কাজের অংশ হিসাবে ফাদার গারেল্লো তেজগাঁও গীর্জা এবং নারিন্দা খ্রিস্টান কবরস্থানের ল্যাটিন ভাষার শিলালিপিসমূহের পাঠোদ্ধার ও অনুবাদের কাজ সম্পন্ন করেছেন। তেজগাঁও গীর্জায় রক্ষিত আর্মেনীয় ভাষার শিলালিপির পাঠোদ্ধার ও অনুবাদের জন্যে ফাদার গারোল্লো নিরলস ভুমিকা রাখেন। আর্মেনীয় ভাষার বিশেষজ্ঞ পাওয়া যাচ্ছিল না। পৃথিবীর বিভিন্ন শহর খুঁজে ভেনিস শহরের আর্মেনীয় মঠের একজন সন্ন্যাসীর মাধ্যমে পাঠোদ্ধার ও অনুবাদ তিনি সম্পন্ন করেন। কমিটির বিভিন্ন কর্মকাণ্ডে তার অংশগ্রহণ ছিল প্রাণবন্ত। গবেষণা কর্মের অন্যতম তত্ত্বাবধায়ক ছিলেন তিনি। ঢাকার শিলালিপি তথা ঢাকার ইতিহাস চর্চায় ফাদার সিলভানো গারেল্লোর অবদান স্মরণীয় হয়ে থাকবে।

সংক্ষিপ্ত জীবনী
ফাদার গারোল্লো ১৯৩৮ খিস্টাব্দের ৩১ ডিসেম্বর ইতালির ভালদাগনো শহরে জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেন রোমের পন্টিফিক্যাল গ্রেগরিয়ান বিশ্ববিদ্যালয়ে। ১৯৬৪ খ্রিস্টাব্দে তিনি যাজকপদে অভিষিক্ত হন। ১৯৭০ খ্রিস্টাব্দে তিনি বাংলাদেশে আসেন। এরপর তিনি আমৃত্যু বাংলা ভাষায় লেখালেখি করেছেন। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা দুই শতাধিক।২০১৭ খ্রিস্টাব্দের বুধবার, ১৮ জানুয়ারির প্রথম প্রহরে (রাত ১টায়) মোহাম্মদপুরের জেভেরিয়ান হাউজে তিনি মৃত্যুবরণ করেন। তাকে খুলনায় সমাহিত করা হবে।