চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ডিজিটাল বাংলাদেশের প্রশংসায় ডাচ রানী

জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত এবং ডাচ রানী ম্যাক্সিমা বলেছেন, সবার জন্য নিরাপদ আর্থিক পরিষেবা নিশ্চিত করতে প্রয়োজন সর্বক্ষেত্রে স্বচ্ছতা। এক্ষেত্রে সিম নিবন্ধনের মাধ্যমে স্বচ্ছ মোবাইল ব্যাংকিং প্রচলিত হলে দুর্নীতি ঠেকানোর পাশাপাশি নিরাপদে এবং স্বল্প খরচে প্রবাসী আয় দেশে আনা যাবে।

তিন দিনের সফরের শেষদিনে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হমিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা। বাংলাদেশের রূপকল্প ২০২১ বাস্তবায়নে পাশে থাকার কথা জানান তিনি।

পরে সংবাদ সম্মেলনে ডাচ রানী ম্যাক্সিমা থরেইগিতা সেরুতি, প্রত্যন্ত অঞ্চলে মোবাইল, অনলাইন ও এজেন্ট ব্যাংকিংয়ের পাশাপাশি প্রশংসা করেন ‘ডিজিটাল বাংলাদেশ’ উদ্যোগের।

বাংলাদেশের প্রায় ৭০ শতাংশ প্রাপ্ত বয়স্ক এখনও ব্যাংকিং সেবার বাইরে উল্লেখ করে রানী বলেন, এতে এক দিকে যেমন আর্থিক নিরাপত্তা থাকে না, তেমনি সঞ্চয় না থাকায় আপদকালীন সময়েও পরিবার থাকে আর্থিক নিরাপত্তাহীনতায়। অবৈধপথে, অনিরাপদ আর্থিক লেনদেনের পরিবর্তে প্রচলিত পথেই আর্থিক কার্যক্রমের প্রতি জোর দেন জতিসংঘের আর্থিক অন্তর্ভূক্তি বিষয়ক বিশেষ দূত।

সংবাদ সম্মেলন পরিচালনা করেন জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিন্স। অতিথি হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান আশা করে বলেন, ২০১২ সালের মধ্যেই শতভাগ বাংলাদেশি আর্থিক পরিসেবার আওতায় আসবে।