চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ট্রাম্পের ‘বৈধ’ নিষেধাজ্ঞার পক্ষে আদালতে বিচার বিভাগের যুক্তি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা শরণার্থী ও ভ্রমণকারী নিষেধাজ্ঞার পক্ষে আপিল কোর্টে যুক্তি উপস্থাপন করে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ আবেদন জানিয়েছে, জাতীয় নিরাপত্তার স্বার্থে যেন নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ তুলে দেয়া হয়।

১৫ পৃষ্ঠার ওই ব্রিফে বলা হয়েছে, ৭টি মুসলিম-প্রধান দেশের জনগণের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি ছিল ‘প্রেসিডেন্টের ক্ষমতার আইনত বৈধ প্রয়োগ’ এবং নিষেধাজ্ঞাটি মুসলিমদের ওপর আরোপ করা হয়নি।

ইরান, ইরাক, সিরিয়াসহ সাতটি মুসলিম-প্রধান দেশের নাগরিকদেরকে যুক্তরাষ্ট্রে প্রবেশে ডোনাল্ড ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা ফেডারেল আদালতের নির্দেশে দেশজুড়ে স্থগিত হওয়ার পর তার বিরুদ্ধে ট্রাম্পের পক্ষ থেকে আপিল করা হয়। কিন্তু তাও খারিজ করে দেন দেশটির একটি আদালত।

আপিল বিভাগ চূড়ান্তভাবে নিষেধাজ্ঞাটির পক্ষে না বিপক্ষে যাবেন, এ ব্যাপারে মঙ্গলবার শুনানি হওয়ার কথা রয়েছে। ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে ওয়াশিংটন অঙ্গরাজ্যের এক ফেডারেল বিচারকের শুক্রবারের স্থগিতাদেশের প্রেক্ষিতে হওয়া আপিল নিয়ে এই কাজগুলো করছেন স্যান ফ্রান্সিসকো ভিত্তিক নবম মার্কিন সার্কিট কোর্ট অব অ্যাপিলস।