চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ট্রাম্পের বিজয়ে ‘সাহায্য’ করায় দুঃখিত টুইটারের সহ-প্রতিষ্ঠাতা

জনপ্রিয় সামাজিক মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ইভান উইলিয়ামস বলেছেন, ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট করার পেছনে তার সামাজিক মাধ্যমের কোনো ভূমিকা থেকে থাকলে তার জন্য তিনি খুবই দুঃখিত।

ক্ষমা প্রার্থনার মতো করে দেয়া এই বক্তব্য উইলিয়ামস দিয়েছেন নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে। তার ধারণা, ট্রাম্পকে বিজয়ের পথে এগিয়ে নিয়ে একটা রাজনৈতিক দানব তৈরি করতে সম্ভবত টুইটার সাহায্য করেছে। এই অনুশোচনা থেকেই উইলিয়ামস এমন কথা বলেছেন।

গত মার্চেই ডোনাল্ড ট্রাম্প ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমার মনে হয় টুইটার না থাকলে আমি আজ এখানে থাকতাম না, কেননা আমি যে গণমাধ্যম পেয়েছি তা খুবই ভুয়া, খুবই অসৎ।’

নিউ ইয়র্ক টাইমস জানায়, ইভান উইলিয়ামস সম্প্রতিই ট্রাম্পের এই উক্তি সম্পর্কে শুনেছেন। তারপর কিছুটা সময় নিয়েছেন বিষয়টা হজম করতে। এরপর তিনি মন্তব্য করেন:

ইভান উইলিয়ামস

‘এটা খুবই খারাপ হয়ে গেল, টুইটারের ভূমিকা থাকার বিষয়টা। যদি সত্যিই এমনটা হয়ে থাকে যে, টুইটারের সাহায্য না থাকলে তিনি (ট্রাম্প) প্রেসিডেন্ট হতে পারতেন না, তাহলে হ্যাঁ, আমি দুঃখিত।’

উইলিয়ামসের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে টাইমস মন্তব্য চাইলেও কিছু বলতে অস্বীকৃতি জানায় হোয়াইট হাউজ।

ডোনাল্ড ট্রাম্প বহু আগে থেকেই টুইটারে নিয়মিত। প্রেসিডেন্ট হওয়ার পরও অন্যান্য প্রেসিডেন্টদের তুলনায় এই সামাজিক যোগাযোগ মাধ্যমে অতিমাত্রায় সক্রিয় তিনি। বিষয়টি বরাবরই ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। এমনকি ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে, গত সপ্তাহে ট্রাম্পের সহযোগীরা মিলে একটি ছোটখাটো আলোচনাসভাও করেছিলেন, যার উদ্দেশ্য ছিল ট্রাম্পকে বোঝানো – তার টুইটগুলো থেকে রাজনৈতিক এবং আইনি জটিলতার সৃষ্টি হতে পারে।