চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ট্রাম্পের নির্বাহী আদেশকে আরেক নির্বাহী আদেশে ঠেকালেন ওয়াশিংটন গভর্নর

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নির্বাহী আদেশকে আরেক নির্বাহী আদেশ দিয়ে নিজের প্রশাসনে আটকে দিয়েছেন ওয়াশিংটন অঙ্গরাজ্যের গভর্নর জে ইন্সলি। এর মাধ্যমে ট্রাম্পের অভিবাসন নীতি যেন গভর্নরের কোনো কর্মকর্তা-কর্মচারী মেনে না চলেন সে ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করলেন তিনি।

ওয়াশিংটনে নাগরিকত্ব বা যুক্তরাষ্ট্রে অবস্থানের বৈধতার ভিত্তিতে কোনো ব্যক্তিকে যেন সেবা থেকে বঞ্চিত না করা হয় এবং কোনো নাগরিক নীতি ভঙ্গের জন্য যেন কোনো অভিবাসীকে আটকে রাখতে কেন্দ্রীয় সরকারকে সাহায্য না করা হয়, সেজন্য এই নির্বাহী আদেশে সই করেন গভর্নর।

সম্প্রতি অভ্যন্তরীণ নিরাপত্তা সচিব জন কেলি জানান, যথাযথ কাগজবিহীন অভিবাসী, বিশেষ করে যারা কোনো ধরণের অপরাধে দোষী সাব্যস্ত হয়েছে, তাদের যুক্তরাষ্ট্র থেকে বের করার বিষয়টিকে বেশি গুরুত্ব দিয়ে দেখছে তার বিভাগ। শুধু তাই নয়, যে অভিবাসীরা ‘সরকারি যে কোনো সুবিধার কোনো রকম অপব্যবহার করেছে’, তারাও এই বিতাড়ন প্রক্রিয়ার আওতাভুক্ত হবে।

এই তথ্য ঘোষণার ফল হিসেবেই এলো ওয়াশিংটন গভর্নরের জারি করা নির্বাহী আদেশ।

গভর্নর ইন্সলি বলেন, ‘ওয়াশিংটন স্বেচ্ছায় কখনো এমন কোনো সঙ্কীর্ণমনা নীতির অংশ হবে না, যে নীতি পরিবার ভাঙ্গে এবং আমাদের জাতীয় ও গোষ্ঠীগত নিরাপত্তায় আঘাত হানে।’ তার অঙ্গরাজ্য সহনশীলতা, বৈচিত্র্য এবং সমষ্টিবদ্ধতার প্রতি অঙ্গীকারাবদ্ধ বলে জানান ইন্সলি।