চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

টেকসই উন্নয়নে ইসলামিক মাইক্রোফাইন্যান্স ব্যবস্থা সম্প্রসারণ প্রয়োজন

বাংলাদেশের দরিদ্র ও অসহায় মানুষের টেকসই উন্নয়নে ইসলামিক মাইক্রোফাইন্যান্স ও শরী‘আহ ব্যাংকিং ব্যবস্থা কার্যকর ভূমিকা রাখতে পারে। একটি নীতিমালা করে এ ব্যবস্থা চালু করলে দারিদ্র্য বিমোচনে বিশেষ ভুমিকা রাখা সম্ভব।

সম্প্রতি রা্জধানীর ডেইলি স্টার ভবনে “এক্সপ্যান্ডিং ফিনান্সিয়াল ইনক্লুশান ইন বাংলাদেশ থ্রু ইসলামিক মাইক্রোফাইন্যান্স: রোল অব ইসলামিক ব্যাংকস, এনজিও এন্ড মাইক্রোফাইন্যান্স ইনস্টিটিউটস” (Expanding Financial Inclusion in Bangladesh through Islamic Microfinance: Role of Islamic Banks and NGOs/ MFIs) শীর্ষক এক জাতীয় সেমিনারে বক্তাগণ এসব কথা বলেন।

যুক্তরাজ্যভিক্তিক আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা ইসলামিক রিলিফ বাংলাদেশ ও সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে আয়োজিত এই সেমিনারে বক্তারা বলেন, ইসলামিক ব্যাংকিং ও ইসলামিক মাইক্রোফাইন্যান্স কর্মসূচির সম্প্রসারণে একটি নীতিমালা প্রণয়ন সময়ের দাবী।  ইসলামিক মাইক্রোফাইন্যান্সের কার্যক্রম যত সম্প্রসারণ হবে, দারিদ্র্যের হার তত কমবে। ইসলামিক মাইক্রোফাইন্যান্স ন্যায্য এবং সামাজিক ন্যায়সঙ্গত। এটি সম্প্রসারণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন এবং এ ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার অনস্বীকার্য।

সেমিনারে সভাপতিত্ব করেন সেন্ট্রাল শরীয়াহ বোর্ড-এর নির্বাহী কমিটির চেয়ারম্যান এম আযীযুল হক। স্বাগত বক্তব্য রাখেন সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের সেক্রেটারি জেনারেল একিউএম ছফিউল্লাহ আরিফ ও ইসলামিক রিলিফ বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর শাবেল ফিরুজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংক এশিয়া লিমিটেডের নির্বাহী কমিটির চেয়ারম্যান রূমি এ হোসেন এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও এক্সিম ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মু. ফরিদ উদ্দীন আহমেদ।