চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

টাঙ্গাইলে স্কুল মাঠে কলাই চাষ

টাঙ্গাইল গোপালপুর উপজেলার মির্জাপুর ইউনিয়নের মোহনপুর পাবলিক উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে মাষ কলাই চাষ করছেন স্থানীয় আব্দুল বাছেদ নামের এক বর্গা চাষী। আর আব্দুল বাছেদকে নিয়মিত চাষাবাদের জন্য স্কুলের ছাত্র-ছাত্রীদের খেলাধুলার জন্য নির্ধারিত প্রায় ২ একর মাঠটি বর্গা দিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। এতে বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয়দের খেলাধুলার পরিবেশ নষ্ট হয়ে যাওয়ায় শিক্ষার্থীরা ছাড়াও স্থানীয় উঠতি বয়সের ছেলোরা অবসর সময়ে ঝুকে পড়ছে নানা অসামাজিক কাজে।

সরেজমিনে ওই স্কুলটিতে গিয়ে দেখা গেছে সকল প্রকার অনুপ্রবেশ ঠেকাতে খেলার মাঠটি চারিদিকে বাঁশের বেড়া দিয়ে ঘিরে রাখা হয়েছে । আর তাতে শোভা অবারিত মাষ কালাই গাছ। এবিষয়ে নাম প্রকাশ না করার শর্তে একাধিক স্থানীয়রা অভিযোগ করে বলেছেন, বর্গা চাষী আব্দুল বাছেদ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও প্রধান শিক্ষক ম্যানেজিং কমিটির অন্যান্যে সদস্যদের সহযোগিতায় স্কুল দীর্ঘদিন ধরে মাঠটি চাষাবাদ শুরু করেছেন। এদিকে বিদ্যালয় কর্তৃপক্ষ বলছেন মাঠ রক্ষার জন্যই তারা বিদ্যালয়ের মাঠটি আব্দুল বাছেদের কাছে বর্গা দিয়েছেন। মাঠে চাষাবাদ হওয়ায় শিক্ষার্থীরা নিয়মিত খেলাধুলা করতে পারছে না। তাছাড়া মাঠের চারপাশে গড়ে উঠা বসতিদের যতায়তে পড়তে হচ্ছে চরম ভোগান্তীতে।

মোহনপুর পাবলিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোজাম্মেল হক জানান, ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী খেলার মাঠে কালাই চাষ শুরু হয়েছে। মাঠটি বন্যার পানিতে ডুবে ছিল। মাঠটি সংস্কারের জন্য যাবৎ কোন বরাদ্দ পাওয়া যায়নি বলে এ ব্যবস্থা করা হয়েছে।

মোহনপুর পাবলিক উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও মোহনপুর সোনালী ব্যাংকের সিনিয়র অফিসার (ক্যাশ) আশরাফুজ্জামান জানান, বিদ্যালয়ের মাঠটি পানিতে ডুবে ছিল। এলাকার বালু ব্যবসায়ী ও কিছু লোকজন মাঠ দখল করে পরিবহণ যাতায়াতের পথ তৈরি করায় মাঠটি আরো নষ্ট হয়ে পড়ে। মাঠটি রক্ষার জন্য প্রাথমিকভাবে একজন বর্গাচাষীকে দিয়ে মাঠে কালাই চাষ করা হচ্ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোস্তফা কবির জানান, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী মাঠ রক্ষার জন্য সাময়িকভাবে কালাই চাষ করা হচ্ছে বলে জেনেছি। তবে কালাই চাষ শেষ হওয়ার পর মাঠে শিক্ষার্থীরা খেলাধুলা করতে পারবে।