চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জেনেভা চলচ্চিত্র উৎসবে ‘অজ্ঞাতনামা’

জেনেভা (সুইজারল্যান্ড) থেকে মোজাম্মেল হক মামুন: জেনেভার ১২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তৌকির আহমেদ পরিচালিত ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘অজ্ঞাতনামা’ প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য চূড়ান্ত মনোনয়ন পেয়েছে।

সোমবার (২৭শে মার্চ) জেনেভা প্রেসক্লাবে ফিফগ (ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল দ্যা ফিল্ম অরিয়েন্টাল দ্যা জেনেভা) আয়োজিত সংবাদ সম্মেলনে কমিটির আর্টিষ্টিক ডাইরেক্টর ‘তাহার হোচি’ চূড়ান্ত মনোনয়নের ঘোষণা দেন।

ফিফগের সর্বোচ্চ কমিটি সংবাদ সম্মেলনে জানান, আগামী ১লা এপ্রিল থেকে ৯ই এপ্রিল পর্যন্ত ১২তম আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসব চলবে।

৯ দিনের টানা এই উৎসবে বিশ্বের ৮০টি দেশের মোট ১০০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। জেনেভার ঐতিহ্যবাহী প্রেক্ষাগৃহ ‘গ্রুথলি’ এবং পার্শ্ববর্তী শহরগুলোর আরো তিনটি প্রেক্ষাগৃহে উৎসবের চলচ্চিত্র গুলো প্রদর্শিত হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ফিফগের সাউথ এশিয়ান ব্যুরো প্রধান রহমান খলিলুর বলেন, প্রায় দুমাস পূর্বে বাংলাদেশের মোট তিনটি চলচ্চিত্র ফিফগ কমিটিতে জমা পড়ে।

কমিটির ক্যাটারিগতে বিচার-বিশ্লেষণ শেষে অজ্ঞাতনামা প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য চূড়ান্ত মনোনিত হয়। এটি নিঃসন্দেহে স্বাধীনতার মাসে বাংলাদেশের জন্য বা দেশের চলচ্চিত্রের জন্য এক নতুন মাত্রা যোগ করবে।

পরিচালক তৌকির আহমেদ ইতিমধ্যে উৎসবে যোগ দেয়ার বিষয়ে নিশ্চিত করেছেন।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ফিফগের প্রেসিডেন্ট জনাব পাতেরিছ মুগানি। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সামি নাছেরি, প্রেসিডেন্ট ফিফগ জুরি বোর্ড এবং ম্যাডাম ভোনাটা ভালিনো, ডাইরেক্টর স্কুল অব কালচারাল জেনারেল।

স্বনামধন্য নির্মাতা তৌকির আহমেদ বাংলাদেশের বিগত চার দশকের মধ্যপ্রাচ্যে শ্রমিক পাঠানো, আদম ব্যবসা বিষয়ে বাস্তবধর্মী ঘটনা নিয়ে অজ্ঞাতনামার গল্পে চিত্রনাট্য লিখেছেন। ছবিতে অভিনয় করেছেন মোশারফ করিম, নিপুন, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, আবুল হায়াত, শাহেদ আলী প্রমুখ।