চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জায়ান্টদের হাসির দিনে অ্যাটলেটিকোর কান্না

চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবারের রাতটা ইউরোপের জায়ান্ট ক্লাবগুলোর জন্য হাসির হলেও কান্নায় বিদায় নিতে হয়েছে স্প্যানিশ ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদকে। গত তিন মৌসুমে দুটি ফাইনাল খেলে শিরোপা জিতলে না পারলেও কয়েক বছর ধরে ইউরোপ সেরার লড়াইয়ে অন্যদের জন্য বেশ কঠিন প্রতিপক্ষই ছিল ডিয়েগো সিমিওনের দল। কিন্তু এবার গ্রুপপর্ব থেকেই হতাশাজনক বিদায় হল তাদের।

অন্যদিকে তিন বছর পর চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডে উঠল ম্যানচেস্টার ইউনাইটেড। মঙ্গলবার রাতে ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে ২-১ গোলে হারায় রাশিয়ান দল সিএসকেএ মস্কোকে। আর এতে গ্রুপ ‘এ’তে শীর্ষেই থাকল মরিনহোর দল।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

সুইস দল এফসি বাসেলের কাছে আগের ম্যাচে হেরে অনিশ্চয়তায় পড়েছিল টানা চার খেলায় জয় পাওয়া ম্যানচেস্টার ইউনাইটেডের। এদিন এফসি বাসেল ২-০ গোলে বেনফিকাকে হারিয়ে গ্রুপ রানার্স আপ হিসেবে জায়গা নেয় দ্বিতীয় রাউন্ডে। ৬ খেলায় ম্যানইউয়ের পয়েন্ট ১৫, আর বাসেলের ১৩।

গুরুত্বপূর্ণ ম্যাচে প্রথমার্ধের শেষ মিনিটে ভিতিনহোর গোলে এগিয়ে গিয়েছিল মস্কোর দলটি। স্বাগতিকরা খানিকটা ভড়কে যায় তখন। তবে মাত্র দুই মিনিটের ব্যবধানে দুই গোল করে জয় নিশ্চিত করে ইংলিশ ক্লাবটি। ৬৪ মিনিটে রোমেলু লুকাকু ও ৬৬ মিনিটে রাশফোর্ড গোল দুটি করেন।

শেষ ম্যাচে তারা হারেওনি, আবার গ্রুপসেরার সমান পয়েন্ট তবুও গ্রুপে দ্বিতীয় হয়েই চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডে খেলবে ইংলিশ ক্লাব চেলসি। জিতলেও দ্বিতীয় রাউন্ডে যাওয়া হতো না স্প্যানিশ ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদের। তবু তারা লন্ডনের মাঠে একটুও ছাড় দেয়নি।

ম্যাচের প্রথমার্ধ থাকে গোলশূন্য। দ্বিতীয়ার্ধের শুরুতে নিগুয়েজের গোলে তারা এগিয়েও যায়। কিন্তু ৭৬ মিনিটে সভিচের আত্মঘাতী গোল চেলসিকে পয়েন্ট পেতে সহায়তা করে।

৬ খেলায় চেলসির পয়েন্ট ১১। আর গ্রুপের সেরা ইতালিয়ান ক্লাব রোমারও পয়েন্ট ১১। তবে গোল ব্যবধানে তারা একটি গোল বেশি থাকায় গ্রুপ সি’তে শীর্ষস্থান পায় রোমা। তারা এদিন আজারবাইজানের দল কারাবাগকে হারায় ৫৩ মিনিটে পাওয়া গোলে। দ্বিতীয় রাউন্ডে বার্সেলোনা বা পিএসজির মুখোমুখি পড়তে পারে চেলসির।

চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডের টিকিট পেয়েছে জুভেন্টাসও। ইতালিয়ান চ্যাম্পিয়নরা গ্রিসের ক্লাব অলিম্পিয়াকোসকে হারায় ২-০ গোলে। প্রতিপক্ষের মাঠে কুয়াদ্রাদোর গোলে ১৫ মিনিটের সময় এগিয়ে যায় জুভেন্টাস। এরপর খেলা শেষ হওয়ার ১ মিনিট আগে বারনারদেশির গোলে জয় নিশ্চিত হয় তাদের। ৬ খেলায় তাদের পয়েন্ট ১১। জিততে না পারলেও জুভেন্টাস দ্বিতীয় রাউন্ডে খেলতে পারত।

কারণ এই গ্রুপে এদিন স্পোর্টিং লিসবনকে ২-০ গোলে বার্সেলোনা হারিয়ে দেয়ায় তাদের পথ পরিষ্কার হয়ে যায়। লিসবনের পয়েন্ট ৭। বার্সেলোনা ৬ খেলায় ১৪ পয়েন্ট নিয়ে ডি গ্রুপের সেরা। ন্যু ক্যাম্পে তাদের জয় আসে দ্বিতীয়ার্ধের দুই গোলে।

এপর্যন্ত দ্বিতীয় রাউন্ড নিশ্চিত যাদের
গ্রুপসেরা: বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, রোমা, পিএসজি, টটেনহ্যাম, বেসিকতাস।
গ্রুপ রানার্সআপ: চেলসি, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, এফসি বাসেল ও জুভেন্টাস। বুধবার নিশ্চিত হবে বাকি চার দল।