চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জলপ্রপাত যখন চোখধাঁধানো ‘অগ্নিপ্রপাত’

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইয়োসেমাইট ন্যাশনাল পার্ক। সারা বছর এখানে বয়ে চলে হর্সটেইল জলপ্রপাত। মৌসুমভেদে কখনো এর ধারা হয় চওড়া, কখনো আবার কিছুটা সংকীর্ণ।

কিন্তু বছরের একটা সময় মাত্র কয়েকদিনের জন্য এই ঝর্ণা তার রূপ পুরোটাই বদলে ফেলে। মনে হয় যেন পানির ধারার বদলে ঝর্ণাটিতে প্রবাহিত হচ্ছে উজ্জ্বল কমলা রঙের আগুন-গরম লাভা!

বাস্তবে কিন্তু জলপ্রপাতটি থেকে মোটেও পানির পরিবর্তে লাভা প্রবাহিত হয় না। এটি এক ধরণের দৃষ্টিবিভ্রম, যা একেবারেই প্রাকৃতিক একটি ঘটনা। ফেব্রুয়ারির এই সময়টায় সূর্য ডোবার কিছু আগে থেকে শুরু করে সূর্যরশ্মি জলপ্রপাতের পানির ধারাকে এমন একটি বিশেষ কোণে আঘাত করে, যার ফলে পুরো পানির ধারাটিই সূর্যের উজ্জ্বল আলোয় জ্বলজ্বল করে ওঠে।

আর দেখে মনে হয় যেন সেটি আর জলপ্রপাত নেই, ‘অগ্নিপ্রপাত’-এ পরিণত হয়েছে!

প্রকৃতির খেয়ালে সৃষ্ট এই অনিন্দ্য সুন্দর দৃশ্যটি মাত্র সপ্তাহ দু’য়েক চোখে পড়ে। আর সেটি দেখতে এই সময়টিতে প্রতি বছর সন্ধ্যা থেকে রাত পর্যন্ত ভীড় জমায় কয়েকশ’ পর্যটক।

আগের তুলনায় অনেক বছর পর এবার ঝর্ণাধারাটি বেশ বড় বলে জানিয়েছেন পার্কটির রেঞ্জার স্কট গেডিম্যান। এ বছর বেশি বৃষ্টি ও তুষারপাতের কারণেই অতিরিক্ত পানি এসেছে বলে জানান তিনি।

গেডিম্যান বলেন, এর আগেও ভিন্নরকম সৌন্দর্যের কারণে সুপরিচিত ছিল হর্সটেইল জলপ্রপাত। তবে গত কয়েক বছর ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে বেশি পরিচিতি পেয়েছে এটি।

বিশ্বের বিভিন্ন স্থান থেকে মানুষ এখন ফেব্রুয়ারিতে অগ্নিপ্রপাত দেখতে ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে জমা হয়।