চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জঙ্গি নেতা মুফতি হান্নানের ফাঁসি কার্যকরে প্রস্তুত কাশিমপুর কারাগার

জঙ্গিনেতা মুফতি আব্দুল হান্নান ও তার সহযোগীর প্রাণ ভিক্ষার আবেদন মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক নাকচের কপি পৌঁছেছে কাশিমপুর কারাগারে। আজ দুপুরে ওই নথি কাশিমপুরের হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছেছে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

আর এই দু’জঙ্গির ফাঁসির রায় কার্যকরের জন্য অপ্রীতিকর ঘটনারোধে জেলায় বাড়তি নিরাপত্তা নেয়া হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

কারা কর্তৃপক্ষ জানায়, সোমবার দুপুরে রাষ্ট্রপতির কর্তৃক জঙ্গিদের প্রাণভিক্ষার আবেদন নাকচের নথি কারাগারে এসে পৌঁছেছে। সরকারের নির্দেশনা পেলে ফাঁসি কার্যকরে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে কারা প্রশাসন।

দ্রুত ফাঁসি কার্যকরের জন্য এরই মধ্যে মহড়া অনুষ্ঠিত হয়েছে। আর শীর্ষ জঙ্গি নেতা হান্নানকে রাখা হয়েছে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের হিমেল নামের কনডেম সেলে।

দু’জঙ্গির ফাঁসি কার্যকরকে কেন্দ্র করে পুলিশের পক্ষ থেকে নেয়া হচ্ছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। কারাগার ও আশেপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুরের পুলিশ সুপার মো. হারুন অর রশীদ।

ফাঁসির দণ্ড পাওয়া হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি হান্নান ও তার সহযোগী শরীফ শাহেদুল বিপুলকে রাখা হয়েছে গাজীপুরের কাশিমপুর কারাগারের হাইসিকিউরিটি কারাগারে। আর দেলোয়ার হোসেন ওরফে রিপন আছেন সিলেট কেন্দ্রীয় কারাগারে।

ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালিয়ে তিনজনকে হত্যার মামলায় মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন নাকচ হয়ে যাওয়ায় অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনাই ছিল এই তিন জঙ্গির আইন অনুযায়ী বাঁচার শেষ সুযোগ। গত ২৭ মার্চ কারা কর্তৃপক্ষের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেছিলেন তারা। এরই মধ্যে ওই আবেদন নাকচ করেছেন রাষ্ট্রপতি।