চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চ্যানেল আই পরিদর্শনে প্রশিক্ষণার্থী কর কর্মকর্তারা

করসহ নানা বিষয়ে জনস্বার্থে চ্যানেল আইয়ের কাছে বেশি বেশি অনুষ্ঠান চান নবীন কর কর্মকর্তারা। জবাবে পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেছেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে চ্যানেল আই শুরু থেকেই স্বপ্রণোদিত হয়ে দেশ ও দশের জন্য অনুষ্ঠান নির্মাণ করছে এবং তা অব্যাহত থাকবে।

রোববার দুপুরে চ্যানেল আই কার্যালয়ে বিসিএস (কর) একাডেমি থেকে আগত ৩৪তম ব্যাচের প্রশিক্ষণরত সহকারী কর কমিশনারদের সাথে এক মত বিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন বিসিএস কর একাডেমির মহাপরিচালক ড. খন্দকার ফেরদৌস আলম।

এসব কর কমিশনারদের নির্ধারিত প্রশিক্ষণ শেষের পথে। খুব শিগগিরই কর অফিসগুলোতে পদায়ন হবে তাদের। তার আগে চ্যানেল আইয়ে কিছুটা সময় কাটানোর সুযোগ পেয়ে খুশি নবীন কর কর্মকর্তারা।

একজন নবীন কর কর্মকর্তা চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান  শাইখ সিরাজের কাছে জানতে চান, সাধারণ মানুষকে কর প্রদানে উদ্বুদ্ধকরণে চ্যানেলগুলো কতটা ভূমিকা পালন করে?

জবাবে শাইখ সিরাজ বলেন: ‘‘সাধারণ মানুষ সহজ সরল, তারা কর প্রদানের জটিলতার কারণে কর দিতে ভয় পায়। তবে বর্তমানে অনলাইন কর ব্যাবস্থা সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করছে। এক্ষেত্রে, চ্যানেলগুলো আরো বেশি ভূমিকা রাখতে পারে। অনুপ্রেরণামূলোক নানা রকম টিভিসি, নাটিকা এবং অনুষ্ঠান সম্প্রচার করার মাধ্যমে চ্যানেলগুলো ইতিবাচক ভূমিকা রাখতে পারে।’’

কর বিষয়ে মানুষকে সচেতন করতে ট্যাক্স হেল্পলাইন নামে একটি অনুষ্ঠান প্রচার হচ্ছে চ্যানেল আইয়ে। এ ধরনের সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান কর একাডেমির মহাপরিচালক ড. খন্দকার ফেরদৌস আলম।

আরেকজন প্রশিক্ষণরত সহকারী কর কমিশনার জানতে চান শুধু কৃষি নিয়ে বিশেষ কোন চ্যানেল তৈরী করার চিন্তা আছে কি না ?

এ প্রসঙ্গে শাইখ সিরাজ বলেন , ‘এ ব্যাপারে সরকারে কাছে প্রস্তাবনা রাখা হয়েছে । তবে শুধু কৃষিই  নয় কৃষকদের গ্রামীণ জীবন, স্বাস্থ্য, কৃষি এবং তাদের চিকিৎসা ইত্যাদি নিয়ে হতে পারে।’

তিনি আরো বলেন, টেলিভিশন শুধু ইনকামের উৎস নয়। গণমাধ্যমকে আরো গণমুখী হয়ে কাজ করতে হবে । চ্যানেল আই এমন অনেক অনুষ্ঠান আছে যা শুধু জনস্বার্থে প্রচার করে থাকে।

তাদের জন্য বাড়তি পাওয়া ছিল জনপ্রিয় সঙ্গীত শিল্পী এস আই টুটুলের লাইভ শো দেখার সুযোগ। অনুষ্ঠানের এক পর্যায়ে প্রশিক্ষণরত সহকারী কর কমিশনার জাবির সামস ‘আগে যদি জানতাম তবে মন ফিরে চাইতাম’ গানটি গেয়ে শোনান । ‘নমঃ নমঃ, মোর ঘুম ঘরে এলে’ এই নজরুল সংগীতটি শোনান প্রশিক্ষণরত সহকারী কর কমিশনার ফারজানা মুন্না।

অনুষ্ঠানে সবার হাতে শুভেচ্ছা স্মারক তুলেদেন শাইখ সিরাজ। অনুষ্ঠান শেষে ১১ জন করে তিনটি টিম চ্যানেল আই ভবন ঘুরে ‍দেখেন কর কর্মকর্তারা।

প্রশিক্ষণরত সহকারী কর কমিশনারদের চ্যানেল আইয়ে আমন্ত্রণ জানানোর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আলোকচিত্র: শাকিব উল ইসলাম

ভিডিও রিপোর্টটি দেখতে নিচে ক্লিক করুন: