চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চিকিৎসকদের মানবিক সেবায় এগিয়ে আসার আহ্বান

শুধু পুঁথিগত বিদ্যা রপ্ত  না করে গ্রামের তৃণমূল মানুষদের সঙ্গে মিশে তাদেরকে মানবিক স্বাস্থ্যসেবা দিতে বিসিএস স্বাস্থ্য ক্যাডারদের প্রতি আহবান জানিয়েছেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমিতে প্রশিক্ষণরত বিসিএস স্বাস্থ্য ক্যাডারের ৬৪ জন কর্মকর্তা দুই মাসের বুনিয়াদী প্রশিক্ষণের অংশ হিসেবে মঙ্গলবার চ্যানেল আই পরিদর্শনে আসেন। এ উপলক্ষে মঙ্গলবার সকাল দশটায় চ্যানেল আইয়ের ছাদ বারান্দায় অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিসিএস স্বাস্থ্য ক্যাডারের চিকিৎসকরা কর্মক্ষেত্রে তাদের ব্যক্তিগত বিভিন্ন অভিজ্ঞতার কথা তুলে ধরেন। চ্যানেল আইয়ের কাছে তারা তাদের প্রত্যাশা ও প্রাপ্তির কথা জানান।

স্বাস্থ্য ও কৃষিখাতের মধ্যে তুলনা করে চিকিৎসকদের শাইখ সিরাজ বলেন: কৃষি যেমন প্রন্তিক পর্যায়ের কাজ, চিকিৎসকদেরও তেমনি প্রান্তিক পর্যায় থেকে কাজ করতে হয়। তাই প্রান্তিক পর্যায়ের মানুষদের সচেতন করার দায়িত্ব চিকিৎসকদেরই। সচেতনতাই পারে একজন মানুষকে রক্ষা করতে।

‘প্রান্তিক পর্যায়ে ডাক্তার নেই, ওষুধ নেই, চিকিৎসার সরঞ্জামাদি নেই এটা যেমন সত্য; ঠিক তেমনি এমন অনেক চিকিৎসক রয়েছেন যারা জনগণকে প্রাণপণ সেবা দিয়ে যাচ্ছেন। চিকিৎসকদের এমনভাবে নিজেকে তৈরী করতে হবে, যাতে মিডিয়ায় তাদের নিয়ে ইতিবাচক নিউজ হয়। সবাই যেন তাদের সম্পর্কে জানতে পেরে অনুপ্রাণিত হয়।’

চিকিৎসকদের বেশি বেশি অংশগ্রহণমূলক কাজের সঙ্গে সংশ্লিষ্ট হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন: বদ্ধ ঘর থেকে বেরিয়ে বাইরের মানুষের সংস্পর্শে থেকে কাজ করতে হবে।প্রান্তিক পর্যায়ে কাজ করে আসা ৩১তম বিসিএস স্বাস্থ্য ক্যাডার কর্মকর্তা আবু তাহা শাকিল নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরে  বলেন: কৃষকের বন্ধুর মতো প্রয়োজন ডাক্তার বন্ধু।

‘প্রান্তিক পর্যায়ে কাজ করে যেভাবে সহজ সরল মানুষের ভালোবাসা পেয়েছি সেটি এক বিশাল অর্জন। ঢাকায় আসার পরও এই মানুষগুলোর ভালোবাসা পাই। শুধু চিকিৎসা সেবা নয়, যেকোন প্রয়োজনেই তারা ফোন দেন।’



চ্যানেল আইয়ের বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করে ডাক্তার ও রোগীদের সমস্যা ও সমাধান নিয়ে একটি অনুষ্ঠান করার আহ্বান জানান এ চিকিৎসক।

দেশের স্বাস্থ্য সেবা খাতগুলোর উন্নতিতে চ্যানেল আইয়ের সহযোগিতা কামনা করেন ৩৩তম বিসিএস স্বাস্থ্য ক্যাডার কর্মকর্তা ডা. আইরিন তামান তন্বি। প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্য ও সেবার মান এবং হাসপাতালগুলোর অবস্থা খুবই শোচনীয় বলে উল্লেখ করেন এই চিকিৎসক।গণমাধ্যম দেশের মানুষের খুব কাছে পৌঁছতে পারে উল্লেখ করে ৩৩ তম বিসিএস স্বাস্থ্য কর্মকর্তা মো. রাফিউজ্জামান বলেন: চ্যানেল আই মানুষের কথা বলে। প্রকৃতির কথা বলে। চিকিৎসকদের সাথে চ্যানেল আইয়ের এই বন্ধুসুলভ আচরণ আমাদেরকে অনেক বেশি অনুপ্রাণিত করে।

অনুষ্ঠান শেষে বুনিয়াদী প্রশিক্ষণে অংশ নেয়া ৬৪ জন চিকিৎসক চ্যানেল আইয়ের বার্তাকক্ষসহ অন্যান্য বিভাগ পরিদর্শন করেন।

ছবি: তানভীর আশিক, রণ মাহমুদ