চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চলতি বছরে ৮০ হাজার ফ্রিল্যান্সার তৈরির লক্ষ্য

দেশে তথ্য-প্রযুক্তির উন্নয়নে আউটসোর্সিংকে গুরুত্ব দিয়ে ফ্রিল্যান্সার তৈরিতে ৪০ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দিয়েছে সরকার। আগামী বছরের জুনের মধ্যে আরো ৪০ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেয়া হবে। দক্ষ ফ্রিল্যান্সাররা দেশের অর্থনৈতিক অগ্রগতিকে সামনে এগিয়ে নিতে অবদান রাখছে বলে মনে করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ফ্রিল্যান্সার বা মুক্ত পেশাজীবী তৈরিতে সরকার নানা উদ্যোগ নিয়েছে। সরকারের টার্গেট এ বছরের মধ্যে ৮০ হাজার ফ্রিল্যান্সার তৈরি করা। এর অংশ হিসেবে এরই মধ্যে লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় ৬৪টি জেলায় প্রথম পর্যায়ে প্রায় ৪০ হাজার তরুণ-তরুণীকে বিভিন্ন সংস্থার মাধ্যমে প্রশিক্ষণ দিয়েছে আইসিটি বিভাগ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব, (পরিকল্পনা ও উন্নয়ন) সুশান্ত কুমার সাহা বলেন, এই পাইলট প্রজেক্টের আওতায় বিভিন্ন জেলায় আমরা প্রায় ১৫ জনকে প্রশিক্ষণ দেই। সেটা সফল হওয়াতেই আমরা আরেকটি প্রকল্প চালু করি। আমরা ২০ হাজার মেয়েকেও প্রশিক্ষণ দিয়েছি।

দ্বিতীয় পর্যায়ে প্রশিক্ষণ দেয়া হবে আরো ৪০ হাজার জনকে।  তিনি আরো বলেন, এই পর্যায়ে কিভাবে ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করা যাবে তাদের সেটা শিক্ষা দেয়া হবে।

বাংলাদেশে সম্ভাবনাময় এ খাতের উন্নয়নে শুধু জেলা পর্যায়ে নয়, উপজেলায়ও দক্ষ ফ্রিল্যান্সার তৈরিতে তরুণ প্রজন্মকে আউটসোর্সিং বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে বলে জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।