চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে ছাদকৃষি নিয়ে উচ্চতর গবেষণা

শখ কিংবা প্রয়োজন থেকে যারা ছাদকৃষি করছেন তাদের জন্য চুলচেরা এবং বিজ্ঞানসম্মত ব্যবস্থাগুলো নিয়ে গভীর গবেষণায় নেমেছেন তরুণ শিক্ষার্থীরা। দৃশ্যত ফুল-ফল-সবজি উৎপাদনে মনোরম ছাদকৃষি মনে হলেও এখানে চলছে মাছ, শামুক এমনকি ডাককুইটের মত চাষ। চলছে অ্যাকুরিয়ামে রঙিন মাছের বংশ বিস্তারের কাজও।

উদ্যোক্তা বলছেন, এমন সময়োপযোগী গবেষণার চিন্তাটি দিয়েছে টেলিভিশনের ছাদকৃষি অনুষ্ঠান। এই বিষয়ে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ড. শেখ আল আহসান নাহিদ জানান, চ্যানেল আইয়ের ছাদকৃষি অনুষ্ঠানে অনুপ্রাণিত হয়ে সমন্বিত ছাদকৃষি গবেষণা হিসেবে ছাদটাকে ব্যবহার করেছি। বাংলাদেশে যারা ছাদকৃষি নিয়ে কাজ করতে চান, তারা যাতে এটা নিয়ে উপকৃত হতে পারেন।

প্রাকৃতিক থেকে পুরনো দিনের কৃষি, জৈবিক কৃষি এবং আজকের দিনে ঊর্ধ্বমুখী সম্প্রসারণের আধুনিক প্রযুক্তি নির্ভর কৃষি। সবকিছুরই উপস্থিতি রয়েছে এখানে। চলছে একেক রকম গবেষণা। এখানে ছাদকৃষি উপযোগী ফসলের উৎপাদন ব্যয় কমিয়ে আনাসহ সব বিষয় সম্পর্কে চলছে চুলচেরা গবেষণা।

এখান থেকে বের হয়ে শিক্ষার্থীরা সারাদেশে ছাদকৃষি প্রযুক্তি সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করছে সংশ্লিষ্টরা। ছাদকৃষির সবগুলো প্রয়োজন এবং চাহিদা বিশ্লেষণ করেই চলছে সমন্বিত গবেষণা খামার। পরবর্তীতে কেউ যদি এমন সমন্বিত একটা ব্যবস্থা নিয়ে আসতে চায় তাহলে এটা হতে পারে অনুসরণীয় অথবা অনুকরণীয় একটি পদ্ধতি।

আরও বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে