চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

গোপালগঞ্জের ভাটিয়াপাড়া স্বাধীন হয় ১৯ ডিসেম্বর

দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয় আসে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। কিন্তু দেশ স্বাধীন হলেও গোপালগঞ্জের কাশিয়ানীর ভাটিয়াপাড়ায় লাল সবুজ পতাকা ওড়ে তার ৩ দিন পর ১৯ ডিসেম্বর। মিত্র বাহিনী ও মুক্তিযোদ্ধাদের সাঁড়াশি আক্রমণে সেদিন ভাটিয়াপাড়ায় পাকিস্তানী ঘাঁটির পতন ঘটে।

ভৌগলিক কারণে গুরুত্বপূর্ণ গোপালগঞ্জ-ফরিদপুর-নড়াইল জেলার সীমান্তে ভাটিয়াপাড়া রেল স্টেশন ও নদী বন্দর মুক্ত করতে পাকিস্তানি হানাদার বাহিনী ও মুক্তিযোদ্ধাদের মধ্যে কয়েক দফা লড়াই হয়। ১৯৭১ এর ৬ নভেম্বর ভাটিয়াপাড়ায় পাকিস্তানি বাহিনীর এই ঘাঁটি দখল নিয়ে তুমুল যুদ্ধ হয়। মুক্তিযোদ্ধাদের ঘায়েল করতে পাকিস্তানি বাহিনী উড়োজাহাজ থেকে গুলি ও বোমা বর্ষণ করলেও অসীম সাহসী মুক্তিযোদ্ধারা পিছু হটেনি। টানা ১৫ ঘণ্টার রক্তক্ষয়ী যুদ্ধে অবশেষে ঘায়েল হয় পাকিস্তানী বাহিনী।

ভাটিয়াপাড়ার ওয়্যারলেস ক্যাম্প দখল নিয়ে দ্বিতীয় দফায় যুদ্ধ শুরু হয় ১৬ ডিসেম্বর বিজয়ের দিনে। ৩ দিন যুদ্ধের পর ১৯ ডিসেম্বর ভোরে নড়াইল, গোপালগঞ্জ ও ফরিদপুরের দিক থেকে মুক্তিযোদ্ধাদের কমান্ডাররা সম্মিলিতভাবে ভাটিয়াপাড়া ক্যান্টনমেন্টে আক্রমণ চালায়। ১৯ ডিসেম্বরের ওই যুদ্ধে অংশ নিয়েছিলেন মুক্তিযোদ্ধা ইমদাদুল হক।

মুক্তিযোদ্ধাদের সর্বাত্মক হামলা ও বীরোচিত যুদ্ধে ১৯ ডিসেম্বর সকাল ১০টার দিকে আত্মসমর্পণ করে পাকিস্তানী সেনারা।

বিস্তারিত দেখুন নিচের ভিডিও রিপোর্টে: