চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘ক্রিকেটের মতো মূকাভিনয় আরেকটি ব্র্যান্ড হবে’

মূকাভিনয়কে বাংলাদেশে ক্রিকেটের মতো আরেকটি ‘ব্র্যান্ড’ করার প্রত্যয় নিয়ে শেষ হয়েছে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব ২০১৭। বুধবার রাতে বিভিন্ন দেশের শিল্পীদের মূকাভিনয় প্রদর্শনী ও পুরস্কার বিতরণীর মধ্যদিয়ে বর্ণাঢ্য এই উৎসব সমাপ্ত হয়।

‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ স্লোগান ধারণ করে মূকাভিনয়ের মাধ্যমে বিশ্বের সামনে বাংলাদেশকে নতুন রূপে তুলে ধরার প্রতিজ্ঞা নিয়ে প্রথমবারের মতো ১৭ এপ্রিল রোববার সন্ধ্যায় আন্তর্জাতিক এই উৎসব শুরু হয়।

ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন (ডুমা) এই উৎসবের আয়োজন করে। প্রতিষ্ঠার ছয় বছরের মাথায় সংগঠনটি বাংলাদেশকে এমন একটি বর্ণাঢ্য উৎসব উপহার দিল ।

বাংলাদেশের জন্য তুলনামূলক একটি নতুন শিল্প মাধ্যম হলেও মূকাভিনয়ের জনপ্রিয়তা দিন দিন ব্যাপক হচ্ছে এবং সমাজের প্রতিটি স্তরের মানুষের কাছে এই শিল্প সমাদৃত হচ্ছে।

গত তিনদিন উৎসবের জনপ্রিয় কিছু কর্মসূচি, ব্যাপক দর্শক সমাগম ছিল। শুরুর দিন নেপাল, গাজীপুরের মুক্তমঞ্চ নির্বাক দল ও আয়োজক দলের মুগ্ধকরা পরিবেশনার পর দ্বিতীয় দিন সকালে ছিল বর্ণাঢ্য র‌্যালি এবং ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় স্ট্রিট শো।

এরপর ব্রিটিশ কাউন্সিলের নির্ধারিত ভেন্যুতে অনুষ্ঠিত হয় মূকাভিনয়ের ওপর কর্মশালা। সন্ধ্যায় শুরু হয় যথারীতি আলোচনা সভা এবং শেষে মূকাভিনয় প্রদর্শনী। ভারতীয় মূকাভিনয় শিল্পীরা তাদের মনোমুগ্ধকর পরিবেশনায় মাতিয়ে দেন। এরপর মূকাভিনয় পরিবেশন করেন প্রভাতফেরী চুয়েট, জাহাঙ্গীরনগর থিয়েটার এবং সবশেষে আয়োজক দল মাইম অ্যাকশন।

বুধবার উৎসবের সমাপনী দিনে সকাল থেকে ছিল ঢাকা শহরের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে মূকাভিনয়ের ওপর প্রতিযোগিতা ও পোস্টার প্রদর্শনী। বিকেলে মূকাভিনয় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব সিরাজুল ইসলাম মোল্লা। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদ, স্যার পিজে হার্টজ হলের প্রাধ্যক্ষ মো. লুৎফর রহমান, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফাজরিন হুদা, গার্ডিয়ান লাইফ ইন্সুরেন্সের হেড অব বিজনেস এম. আব্দুল মান্নান, প্রাণ কনফেকশনারী লিমিটেডের ব্রান্ড ম্যানেজর সাজ্জাদ হোসাইন।

আলোচনা পর্ব শেষে ছিল জাপান, শ্রীলংকা, ভারতীয় ও বাংলাদেশের কয়েকটি মূকাভিনয় সংগঠনের শিল্পীদের পরিবেশনা। সবশেষে আয়োজক দল ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের শিল্পীদের পরিবেশনার পর অংশগ্রহণকারী দল ও দেশগুলোর মাঝে পুরস্কার বিতরণের মধ্যদিয়ে উৎসবের পর্দা নামে।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা পরিচালক মূকাভিনেতা মীর লোকমান।