চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কৃষি ব্যাংকের নিয়োগ পরীক্ষার ফলাফল নিয়ে নানা প্রশ্ন

বাংলাদেশ কৃষি ব্যাংকের অফিসার পদে নিয়োগ পরীক্ষার প্রাথমিক বাছাইয়ের (প্রিলিমিনারি) ফল নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক পরীক্ষার্থী। সোমবার প্রকাশিত এমসিকিউ পদ্ধতিতে গৃহীত এ পরীক্ষার ফলে ভুল রয়েছে দাবি করে অনেক পরীক্ষার্থীই সামাজিক মাধ্যমে লিখে চলেছেন। তবে কর্তৃপক্ষের দাবি, বারবার যাচাই করেই ফল প্রকাশ করা হয়েছে, ফলে ভুল থাকার কোন সম্ভাবনা নেই।

ফল প্রকাশের পর থেকেই ফেসবুকের নিজস্ব ওয়াল এবং কয়েকটি চাকরি সংক্রান্ত গ্রুপে পোস্ট দিয়ে কয়েক শ’ পরীক্ষার্থী দাবি করেন তারা ৭০-৭৫ নম্বর পাবেন। কিন্তু তারা উত্তির্ণ হননি। সাধারণত এ ধরনের নম্বর পেলে উত্তির্ণ হওয়ার কথা। তাই তাদের দাবি প্রকাশিত ফলে ভুল থাকতে পারে।

কোন ধরনের ভুল হওয়ার সম্ভাবনা নাকচ করে ব্যাংকার সিলেকশন কমিটির সদস্য সচিব(মহা-ব্যবস্থাপক) মোঃ মোশারফ হোসেন খান এবং এই পরীক্ষার দায়িত্বে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিনান্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এ মাহবুব উদ্দিন চৌধুরী চ্যানেল আই অনলাইনকে বলেন: বারবার যাচাই করে ফল চূড়ান্ত করা হয়েছে। প্রকাশিত ফলে ভুল থাকার কোন সম্ভাবনা নেই।

এর আগে অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার নিয়োগের প্রিলি পরীক্ষার ফলে ভুল ধরা পড়েছিল। পরে তা সংশোধন করে পুনরায় প্রকাশ করা হয়।

এ বছরের ২২ জুন প্রকাশিত প্রথম ফলাফলে আট হাজার ১৯২ জন উত্তীর্ণ হয়েছিলেন। ‘কম্পিউটারের ভুল’ সংশোধন করে ২৮ জুন আবার ফল প্রকাশ করা হয়। নতুন ফলাফলে আরও সাত হাজার ৮১১ জন উত্তীর্ণ হওয়ায় মোট উত্তীর্ণ হন ১৬ হাজার তিনজন।

এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে সদস্য সচিব বলেন: ন্যাড়া বেল তলায় একবারই যায়। সেই ঘটনা থেকে আমরা শিক্ষা নিয়েছি। তাই এবারের ফল বারবার যাচাই করে দেখা হয়েছে।

তিনি জানান, সর্বনিম্ম ৬৩.৭৫ নম্বর(কাট অফ মার্কস)যারা পেয়েছেন তারাই উত্তির্ণ হয়েছেন। তাতে মোট ৮ হাজার ৮শ ৮৭ জন পরীক্ষার্থী উত্তির্ণ হয়েছেন।

অনেক পরীক্ষার্থীর দাবি তারা ৭০-৭৫ নম্বর পেয়েও উত্তির্ণ হতে পারেননি। এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে মোঃ মোশারফ হোসেন খান বলেন: একটা প্রবাদতো জানেন যে, মাছ যেটা ছুটে যায়, সেটা একটু বেশি বড়ই থাকে। আপনাকে নিশ্চিত করে বলছি, ৬৩.৭৫ এবং এর ‍ওপরে যারা পেয়েছেন তারা সবাই টিকেছেন।

ভুল প্রশ্নের জন্য কোন নম্বর(নেগেটিভ মার্ক) কাটা হয়নি বলেও নিশ্চিত করেন তিনি।

তবে তারপরেও যদি কারও ফল কোনো আপত্তি থাকে, তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিনান্স বিভাগের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন মোঃ মোশারফ হোসেন খান।

যোগাযোগ করা হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিনান্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এ মাহবুব উদ্দিন চৌধুরী চ্যানেল আই অনলাইনকে বলেন: আমরা যাচাই করেই ফলাফল প্রকাশ করেছি। ভুলের অভিযোগ ভিত্তিহীন।

কৃষি ব্যাংকে ৭০৪ জন কর্মকর্তা নিয়োগের জন্য প্যানেল প্রস্তুত করতে গত বছরের  ১১ মে বিজ্ঞপ্তি প্রকাশ করে ব্যাংকার সিলেকশন কমিটি। প্রিলিমিনারি পরীক্ষা হয় গত জুলাইয়ের ২১ তারিখে। পরীক্ষার ঠিক এক মাস পর সোমবার ফল প্রকাশিত হয়; যেখানে উত্তির্ণ হন ৮ হাজার ৮শ ৮৭ জন চাকরী প্রার্থী। উত্তির্ণদের ২০০ নম্বরের লিখিত পরীক্ষা ১৫ সেপ্টেম্বর রাজধানীর দুইটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে তেজগাঁও কলেজ এবং নীলক্ষেত হাইস্কুল কেন্দ্রে।