চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানের ৭০ বছর পূর্তিতে এক ফ্রেমে ১১৫ তারকা

সিনেমা দুনিয়ার এত জন মহা তারকাকে একই ফটো ফ্রেমে দেখা যায়নি আগে কখনোই। এ বছর কান উৎ​সবে ঘটে গেল সেই অবিস্মরণীয় ঘটনাই। কে নেই সে ফ্রেমে! আছেন স্বর্ণপাম জয়ী নির্মাতা মাইকেল হানেকে, অভিনয়শিল্পী নিকোল কিডম্যান কিংবা ক্রিস্টফ ওয়ালটজ।

কানের ৭০ বছর পূর্তি হয়েছে এই বছরই। তাই অন্য বছরগুলোর চেয়ে এ বছরটা একটু আলাদাভাবে যেন উদযাপিত হচ্ছে। লাল গালিচায় একের পর এক পা ফেলছেন হলিউড আর বলিউড সুন্দরীরা। শহরের সিনেমা হলগুলোতে প্রদর্শিত হচ্ছে বিশ্বের নানা প্রান্তের নির্মাতাদের ছবি!

আর ৭০ বছর উদযাপন উপলক্ষে একই ফ্রেমে বন্দি হয়েছে ১১৫ জন তারকা। তাদের প্রত্যেকেই তাদের সময়ের এক একজন মহা তারকা । আর এই বিশেষ মুহূর্তটি ১০০ এর ও বেশি আলোকচিত্রী তাদের ক্যামেরায় ধারণ করেছেন।

অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন ইসাবেলা হুপার্ট। বেশ উচ্চ্বসিতই দেখাচ্ছিল তাকে। এই অবিস্মরনীয় ঘটনার সাক্ষী হয়ে থাকলেন মর্যাদাসম্পন্ন স্বর্ণপাম জয়ী পরিচালকদের অনেকে নির্মাতা মাইকেল হানেকে, পেদ্রো আলমোদোভার, জেন ক্যাম্পিয়ন, ক্রিশ্চিয়ান মুঙ্গিয়ু— অভিনয়শিল্পীদের মধ্যে ছিলেন ক্যাথরিন দানুভ, ইজাবেল উপার, নিকোল কিডম্যান, জুলিয়েট বিনোশ, ক্রিস্টফ ওয়ালটজ।

৭০ বছর পূর্তি উপলক্ষে আয়োজনের আরেকটি গুরুত্বপুর্ণ দিক ছিল ইরানি চলচ্চিত্রের মহা গুরু আব্বাস কিয়ারোস্তামির ছবির প্রদর্শনী। এই আসরে এই কিংবদন্তির ‘টুয়েন্টি ফোর ফ্রেমস’ ছবিটি শেষ ছবি হিসেবে ধারনা করা হচ্ছে।  হলিউড ডেডলাইন।