চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কানের গ্রান্দ পালায় বাংলাদেশের কামার আহমাদ সাইমন

এবার কান চলচ্চিত্র উৎসবে সিনেফন্ডেশন আয়োজিত লা’আতেলিয়ারে অংশ নিয়েছেন নির্বাচিত ১৫টি চিত্রনাট্যের তরুণ নির্মাতারা। তাদের মধ্যে আছেন বাংলাদেশি নির্মাতা কামার আহমাদ সাইমন। গতকাল সোমবার গ্রান্দ পালায় সমবেত হন সম্ভাবনাময় এই ১৫ জন নির্মাতা। সেখানে তাদের আনুষ্ঠানিক ফটোশুট হয়।

কামার আহমাদ সাইমন তার নির্মিতব্য ‘ডে আফটার টুমরো’ ছবির জন্য এই আমন্ত্রণ পেয়েছেন। উৎসবের অফিসিয়াল ফেসবুক পেজে এ ছবিকে বলা হয়েছে, সমালোচনামূলক-বাস্তববাদী বাংলাদেশের একটি চিত্র। কামার আহমাদ সাইমন তার ‘শুনতে কি পাও’ ছবির ধারাবাহিকতায় তৈরি করছেন ‘ডে আফটার টুমরো’ ছবিটি। এটি তাঁর ওয়াটার ট্রিলজির দ্বিতীয় ছবি।

বাংলাদেশ ছাড়াও ভিয়েতনামের দুটি,  চীন, যুক্তরাজ্য, ইসরায়েল, ফিলিস্তিন, সিরিয়া, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, ডেনমার্ক, রোমানিয়া, সিঙ্গাপুর, ডমিনিকান রিপাবলিক এবং মঙ্গোলিয়ার চিত্রনাট্য নির্বাচিত হয়েছে লা অ্যাতেলিয়েরে।

নতুন ধারার ছবিকে উৎসাহিত করার জন্য ২০০৫ সাল থেকে লা অ্যাতেলিয়েরের ব্যানারে সিনেফন্দাশিয়ঁকে দায়িত্ব দেয় কান চলচ্চিত্র উৎসব। এরপর প্রতি বছর নবীন থেকে শুরু করে প্রতিষ্ঠিত নির্বাচিত নির্মাতাদের আমন্ত্রণ জানায় কানের লা অ্যাতেলিয়েরে। উৎসবের প্রতিদিনের আয়োজনে থাকে তাদের অংশগ্রহণ।

কামার আহমাদ সাইমন তার নির্মিতব্য ‘ডে আফটার টুমরো’ ছবির জন্য এই আমন্ত্রণ পেয়েছেন (পেছনের সারির ডান থেকে পঞ্চম)