চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কণ্ঠ শুনেই দেশের পরিচয় জানাবে নতুন প্রযুক্তি

অভিবাসীদের সত্যিকারের দেশ বুঝতে একটি নতুন সফটওয়ার চালু করেছে জার্মানি। এই সফটওয়ার দিয়ে কণ্ঠ শুনেই বোঝা যাবে কোন এলাকা থেকে এই অভিবাসী এসেছেন। ফলে সঠিক তথ্যপ্রমাণ ছাড়া প্রবেশ করার চেষ্টা করা অভিবাসীদের চিহ্নিত করা যাবে সহজে।

অভিবাসী ও শরণার্থীদের জন্য তৈরি ফেডারেল অফিস জানায়, আগামী সপ্তাহ দুয়েকের মধ্যেই এই নতুন পদ্ধতিটি কাজ করা শুরু করবে। তবে আগামী এক বছর অন্তত এটি নিয়মিত ব্যবহারের উপযোগী হবে না। অবশ্য এর কার্যকারিতা নিয়ে এখনো বেশ সন্দেহে রয়েছে সবাই।

প্রযুক্তিটি মূলত আরবি বলা অভিবাসীদের চিনতে সহায়তা করবে যারা নিজেদের অভিবাসন নিশ্চিত করার জন্য নিজেদের সিরিয়ান হিসেবে পরিচিতি দেয়।

ভাষাবিদদের দাবি, এই ধরনের একটি মেশিন দিয়ে পুরো সঠিকভাবে তথ্য বের করা সম্ভব নয়। কারণ ভাষা এবং শব্দভাণ্ডার প্রতিনিয়ত পরিবর্তন হয়।

কর্মকর্তারা এপি নিউজ এজেন্সিকে জানিয়েছে, একটি মানুষের পরিচয় নিশ্চিত হওয়ার জন্য যেসব পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে এখানেও সেসবই ব্যবহার করা হবে।

এই প্রযুক্তি ব্যবহার করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে বেশ কিছু তথ্য বিশ্লেষণ করা হবে, সেখানে অভিবাসন প্রত্যাশীর নানান তথ্যও থাকবে। প্রয়োজন পড়লে বিশেষজ্ঞের মতামতও গ্রহণ করা হবে।

১৯৯৮ সাল থেকেই জার্মানি সঠিক তথ্য জানতে খুব জটিল নয় এমন একটি কণ্ঠবিশ্লেষক ব্যবহার করছে।  নতুন এই সফটওয়ারটিও ব্যাংক ও ইন্সুরেন্স কোম্পানির ব্যবহৃত কণ্ঠ নির্ধারক প্রযুক্তির মতোই হবে এবং এটাও উপভাষায় পার্থক্য নির্ধারণে সক্ষম হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।