চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘ওয়ান্ডার ওম্যান’ এর নিন্দা করলেন ক্যামেরন

হলিউডে রীতিমত বড়সড় একটা ঝড় তুলেছে ‘ওয়ান্ডার ওম্যান’। এ বছরের ২ জুন যুক্তরাষ্ট্রে মুক্তির পর থেকেই বক্স অফিস মাতিয়ে রেখেছে ছবিটি। এর মধ্য দিয়েই সিনেমা দুনিয়া প্রথম কোন নারী সুপার হিরোকে দেখল। তবে এতো কিছুর পরও সমালোচকরা পিছু ছাড়েনি। আর সে তালিকায় আছেন ‘টাইটানিক’ আর ‘অ্যাভাটর’-এর মতো ছবির পরিচালক জেমস ক্যামেরন।

ক্যামেরনের মোটেও ভালো লাগেনি ছবিটি। বরং তার দাবি হলিউডের চলতি ছবিগুলোর তুলনায় ‘ওয়ান্ডার ওম্যান’ যথেষ্ট সেকেলে। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করা ‘গাল গ্যাদোত’ কিংবা পরিচালক প্যাটি জেনকিন্সের কেউই মুগ্ধ করতে পারেনি জেমস ক্যামেরনকে। গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে ক্যামেরন বলেছেন, ‘ওয়ান্ডার ওম্যানকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।’ তেমন নতুনত্ব কিছু নেই ছবিতে বলেও মনে হয়েছে তার।

সত্যিকারের একজন সুপার হিরোইন কেমন হতে পারে এই প্রসঙ্গে ক্যামেরন তার ‘টার্মিনেটর’ ছবির সারা ক্যানোরের ভূমিকায় অভিনয় করা লিন্ডা হ্যামিলটনের কথা উল্লেখ করেন। তিনি বলেন,’ সারা কোন আহামরি সুন্দরী ছিলেন না,কিন্তু তার শক্তি ছিল। তিনি দর্শকদের ভালোবাসা অর্জন করেছিলেন।’ তার মানে একজন নারীকে হয় শক্তিশালী হতে হবে, নয়তো সুন্দরী হতে হবে। ক্যামেরনের এমন মন্তব্যে টুইটারে সমালোচনার ঝড় বইছে। তার অনেক ভক্তও এই কথার তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

ছবিটির পরিচালক, পেটি জেনকিন্স জবাবে বলেছেন, ‘ওয়ান্ডার ওম্যান ব্যাপারটি আসলে কী সেটাই বুঝতে পারেননি ক্যামেরন। তিনি বড় মাপের পরিচালক হতে পারেন, কিন্তু তিনি তো আর নারী নন। এদিকে ব্যক্তিগত জীবনে প্রযোজক পরিচালক জেমস ক্যামেরন এ পর্যন্ত পাঁচবার বসেছেন বিয়ের পিড়িতে। তার মধ্যে লিন্ডা হ্যামিলটনও রয়েছেন।  হিন্দুস্তান টাইম।