চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এরশাদের মামলার নথি যাবে প্রধান বিচারপতির কাছে

রাষ্ট্রপতি থাকার সময় পাওয়া উপহার সামগ্রী আত্মসাতের অপরাধে দেয়া সাজার রায় থেকে খালাস চেয়ে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের করা আপিলের রায় হয়নি।

এবিষয়ে সরকার পক্ষের আরো দুটি আপিল থাকায় ওই দুটি আপিলসহ এরশাদের করা আপিল আবেদনের নথি প্রধান বিচারপতির কাছে পাঠানোর আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. রুহুল কুদ্দুসের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেন। গত ৯ মার্চ আপিল শুনানি শেষে ২৩ মার্চ রায়ের দিন ধার্য করেছিলেন হাইকোর্ট।

বৃহস্পতিবার আদালতে এরশাদের পক্ষে ছিলেন আইনজীবী শেখ সিরাজুল ইসলাম। আর দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

রাষ্ট্রপতি থাকাকালীন পাওয়া উপহার সামগ্রী আত্মসাত ও আর্থিক অনিয়মের অভিযোগে ১৯৯১ সালের ৮ জানুয়ারি সেনানিবাস থানায় জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এরশাদের বিরুদ্ধে এই মামলাটি দায়ের করে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো।

বিচারিক প্রক্রিয়া শেষে ১৯৯২ সালের ৩ ফেব্রুয়ারি এই মামলায় এরশাদকে তিন বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত। তবে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে এরশাদ আপিল করলে তার তিন বছরের কারাদণ্ড স্থগিত হয়ে যায়।

এরপর ২০১২ সালে দুদক এই মামলায় পক্ষভুক্ত হয়। সর্বশেষ গত ২২ আগস্ট এইআ মামলার আপিলটি কার্যতালিকায় আনার জন্য হাইকোর্টে আবেদন করা হয়। পরবর্তী সময়ে বিষয়টি কার্যতালিকাভুক্ত হয়।

এরশাদ হাইকোর্টের আদেশে এই মামলায় বর্তমানে জামিনে আছেন বলে জানান আইনজীবী খুরশীদ আলম খান।