চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এবার জাতীয় পুরস্কার ফিরিয়ে দিলেন অরুন্ধতী রায়

ভারতে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা এবং বাকস্বাধীনতা হরণ চেষ্টার প্রতিবাদে এবার জাতীয় পুরস্কার ফিরিয়ে দিয়েছেন বুকার জয়ী লেখক ও সমাজকর্মী অরুন্ধতী রায়।

ভারত জুড়ে সাম্প্রদায়িক অসহিষ্ণুতার প্রতিবাদে দেশটির সম্মানজনক পুরস্কার ফিরিয়ে দেয়া বিশিষ্ট্য ব্যক্তিদের সঙ্গে শামিল হলেন তিনি। চেতনার লড়াইয়ে পুরস্কার ফিরিয়ে দেয়ায় কোনো আক্ষেপ নেই বরং গর্ব আছে বলেই মনে করেন সোচ্চার এই লেখক।

১৯৮৯ সালে জাতীয় পুরস্কার পাওয়া অরুন্ধতী বলেন,‘ আমরা মুক্তভাবে মত প্রকাশ না করতে পারলে দেশ ‘বুদ্ধিবৃত্তিক অপুষ্টিতে’ ভুগবে। বোকার দেশে পরিণত হবে ভারত’।

তিনি আরও বলেন,‘ আমি খুশি যে আমার কাছে রাষ্ট্রকে ফিরিয়ে দেয়ার মতো একটি পুরস্কার আছে। আর তা ফিরিয়ে দিয়েই অসহিষ্ণুতার বিরুদ্ধে ভারতের প্রগতিশীল বুদ্ধিজীবীদের পুরস্কার ফিরিয়ে দেয়ার আন্দোলনে যোগ দিলাম’।

ভারতে চলমান সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে বিশিষ্ট্য ব্যক্তিদের প্রতিবাদ অব্যাহত রয়েছে। সাম্প্রদায়িকতার প্রতিবাদে প্রায় ৪০ জন লেখক তাদের রাষ্ট্রীয় পুরস্কার ফিরিয়ে দিয়েছেন। গত ২৯ অক্টোবর রাষ্ট্রীয় পদক ফিরিয়ে দেন ১০ জন চলচ্চিত্র নির্মাতা। ভারতের ‘সাহিত্য একাডেমী’র বিভিন্ন উচ্চ পদ থেকেও পদত্যাগ করেন বেশ কয়েকজন বিশিষ্ট্য লেখক।