চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এক অ্যাপেই সব সরকারি অফিস, কর্মকর্তাদের তথ্য

সরকারি যে কোনো অফিস এবং কর্মকর্তার তথ্য এখন হাতের নাগালে। এটি সম্ভব করেছে ‘Government Officials Contact’ নামে একটি অ্যাপ। একটি বেসরকারি কোম্পানির সহায়তায় যেটি তৈরি করেছেন বিসিএস প্রশাসন ক্যাডারের ৩০ ব্যাচের ০৯ জন তরুণ কর্মকর্তা।

গুগুল প্লেস্টোর গিয়ে ‘Government Officials Contact’ লিখে সার্চ দিলে এপ্লিকেশনটি পাওয়া যাবে। এপ্লিকেশনটি অফলাইন ভিত্তিক। কোন ধরনের ইন্টারনেটের সাহায্য ছাড়াই এই এপ্লিকেশনটির সাহায্যে আপনি খুব সহজেই যে কোন অফিসের প্রয়োজনীয় নম্বর সংগ্রহ করতে পারবেন এবং এপ্লিকেশন থেকে ফোন কল দিতে পারবেন।

এই এপ্লিকেশনটিতে শুধু সরকারি নম্বর এন্ট্রি করা হয়েছে। যাতে কোন অফিসার বদলি হয়ে গেলেও এপ্লিকেশনের নম্বরটি ঠিক থাকে। এই কারণে অনেক অফিসের ক্ষেত্রে দেখা যাবে সেখানে দাপ্তরিক মোবাইল নম্বর নেই।

এপ্লিকেশনটি রিলিজ হয়েছে এক বছর হলো। এই এক বছরে এপ্লিকেশনটি ডাউনলোড হয়েছে প্রায় ২০ হাজার বার। গত বছর ডিসেম্বরে এর প্রাথমিক ভার্সন উদ্বোধন করা হয়। এতে বাংলাদেশের সকল মন্ত্রণালয়/বিভাগ, অধিদফতর ও মাঠ প্রশাসনের প্রায় সকল দফতরের দাফতরিক প্রধানের ফোন, মোবাইল নম্বর, ইমেইল নম্বর খুব সুন্দরভাবে সংযোজিত করা হয়েছে। মোবাইলের কল অপশনের সাথে সেই নম্বরগুলিকে লিংক করা হয়েছে।

প্রায় ২০ হাজার ফোন নম্বর বর্তমানে এন্ট্রি দেয়া হয়েছে। তবে, রায়হান আহমেদ বললেন, এটি সকল সরকারি দপ্তরের ৭০%, কারণ এখনো কিছু কিছু স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, উপজেলা পর্যায়ের কিছু অফিসের ফোন নম্বর না থাকায় তা ধীরে ধীরে এর আওতায় আনতে হচ্ছে।

খুব শিগগিরই এই মোবাইল এপ্লিকেশনটির ৩য় ভার্সন রিলিজ হবে । সেখানে যে অপশনটি অন্তর্ভূক্ত হবে সেটি হচ্ছে এই এপ্লিকেশনের কোন নম্বর থেকে আপনার কাছে কেউ ফোন দিলে আপনার মোবাইলের স্ক্রীনে একটি এলার্ট মেসেজ দিবে যে কে আপনাকে ফোন দিয়েছে।