চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘উইকি লাভস মনুমেন্টস’ প্রতিযোগিতার বিচারক হয়ে গর্বিত আক্কাস মাহমুদ

আন্তর্জাতিক ছবি প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টস’ প্রতিযোগিতায় জুরি বোর্ডের বিচারক মনোনীত হয়ে নিজে এবং বাংলাদেশকে গর্বিত করেছেন বলে জানিয়েছেন দেশের খ্যাতনামা আলোকচিত্রী আক্কাস মাহমুদ।

চ্যানেল আই অনলাইনকে আলোকচিত্রী আক্কাস মাহমুদ বলেন: উইকি লাভ্স্ মনুমেন্টস একটি আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা যা প্রতি বছর সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড বইয়ের রেকর্ড অনুযায়ী ২০১১ সালে অনুষ্ঠিত উইকি লাভ্স মনুমেন্টস বিশ্বের সবচেয়ে বড় ফটোগ্রাফি প্রতিযোগিতা ।

প্রতিযোগিতাটি আয়োজনের মূল উদ্দেশ্য হলো, অংশগ্রহণকারী প্রতিটি দেশের স্থানীয় ঐতিহাসিক, সাংস্কৃতিক, স্থাপত্যিক ও প্রত্নতাত্ত্বিক স্থাপনার ছবি সংগ্রহ করে সেগুলো মুক্ত লাইসেন্সে প্রদান করা যাতে ছবিগুলো উইকিপিডিয়াসহ বিশ্বের যেকোন উন্মুক্ত মাধ্যমে ব্যবহার করা যায়।

14563484_1265307650180761_1576481375003266588_n
দেশের আলোকচিত্রীদের মধ্যে অন্যতম  আক্কাস মাহমুদ

আলোকচিত্রী আক্কাস মাহমুদ বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশে প্রত্বতাত্ত্বিক নির্দশনগুলো বিশ্বে স্থান করে নিবে। যা পরবর্তীতে বাংলাদেশের পর্যটন খাতকে বিদেশীদের জন্য আগ্রহী করে গড়ে তুলবে।

বাংলাদেশ ছাড়াও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ডেনমার্ক ও সুইডেনের একজন করে বিশিষ্ট আলোকচিত্রী থাকছেন বিচারকদের এই জুরি বোর্ডে।

আক্কাস মাহমুদ চ্যানেল আই অনলাইনকে বলেন এরইমধ্যে  অনলাইনে ৫৫৫ ছবির বিচার কাজ শেষ করেছেন। এখান থেকে জুরি বোর্ডের বিচারকরা  ১০০ ছবি বাছাই করবেন। পরে এখান থেকে বাছাই করা হবে সেরা ১০টি ছবি।

আক্কাস মাহমুদ বর্তমানে এফবিসিসিআইয়ের  ব্যবসায়ী সংগঠনসমূহের ডিজিটাল স্থায়ী কমিটির চেয়ারম্যান। এছাড়া তিনি বাংলাদেশ ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশনের (বিপিএ) সাবেক সভাপতি। এবং ওয়েডিং এন্ড পোট্রেট ফটোগ্রাফার্স অব বাংলাদেশের (ডাব্লিউপিপিবি) উপদেষ্টা।

২০১০ সালে শুরু হওয়া এই  ‘উইকি লাভস মনুমেন্টস’ প্রতিযোগিতায় এখন পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন  স্থাপনার ১৪ লক্ষ ৬৯ হাজার ছবি যুক্ত হয়েছে।