চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আসন্ন যুদ্ধের জন্য বিমান বাহিনীকে প্রস্তুত থাকতে পুতিনের নির্দেশ

বিমান বাহিনীকে আসন্ন যুদ্ধের জন্য প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সময়ক্ষেপণ না করে এরই মধ্যে মহড়া শুরুর নির্দেশ দিয়েছেন তিনি। প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু সংবাদমাধ্যমের কাছে বিষয়টি নিশ্চিত করেছেন।

সার্গেই শোইগু বলেছেন: প্রেসিডেন্ট বিমান বাহিনীকে মহড়া শুরু করার জন্য নির্দেশ দিয়েছেন। এরই মধ্যে মহড়া শুরু হয়ে গেছে।  এর মাধ্যমে পরিষ্কার হয়ে যাবে, আমাদের বিমান বাহিনী যুদ্ধের জন্য প্রস্তুত আছেন কিনা।  এবং যুদ্ধকালীন সময়ে আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা কেমন কাজ করবে।

স্নায়ু-যুদ্ধপরবর্তী সময়ে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সঙ্গে সম্পর্ক সবচেয়ে নাজুক পরিস্থিতিতে পৌঁছেছে। এবছর জানুয়ারিতেই ন্যাটো পোল্যান্ডে রাশিয়া সীমান্ত বরাবর ট্যাংক এবং কয়েক হাজার সেনা মোতায়েন করে। যার প্রেক্ষিতে মস্কো তার সীমান্তে সামরিক মহড়ার আয়োজন করে। যা ছিলো দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী রাশিয়ার সব চেয়ে বড় সামরিক আয়োজন। এখন পর্যন্ত ওই সীমান্তে সৈন্যদের সতর্ক অবস্থায় রেখেছে দেশটি।

পোল্যান্ড সীমান্তে রুশ সেনাদের সতর্ক অবস্থান

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র এ প্রসঙ্গে বলেন: ইউরোপে আমাদের পোল্যান্ড সীমান্তে তৃতীয় একটি দেশ তাদের সামরিক উপস্থিতি গড়ে তুলছে। পোল্যান্ডে যুক্তরাষ্ট্রের এমন উপস্থিতি ইউরোপকে অস্থিতিশীল করে তুলবে।