চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আম উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ৭ম

আম উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে ৭ম অবস্থানে রয়েছে। এছাড়াও পেয়ারা উৎপাদনে অবস্থান ৮ম। আর মোট ফল উৎপাদনে বিশ্বে ২৮তম স্থানে রয়েছে বাংলাদেশ।

ফুড অ্যান্ড এগ্রিকালচারের (এফএও) প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে বলে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেন। দশম জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এটি ছিল ২৩তম বৈঠক।

কমিটির সদস্য কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, মোঃ আব্দুর রাজ্জাক, মোঃ মামুনুর রশীদ কিরন, মোঃ নূরুল ইসলাম ওমর এবং এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো ‘বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৭’ পরীক্ষাপূর্বক রির্পোট প্রস্তুত ও পুষ্টির চাহিদা পূরণে এবং বাণিজ্যিকভাবে বাংলাদেশে বিদেশী ফল চাষের সম্ভাবনার ওপর আলোচনা করা হয়।

‘বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল- ২০১৭’ পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনার পর জাতীয় সংসদের আগামী অধিবেশনে চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে জানানো হয়, হাওর অঞ্চলের ৬টি জেলায় বোরো ফসলের ক্ষয়ক্ষতি যথাসম্ভব কাটিয়ে ওঠার জন্য একটি প্রনোদনা কর্মসূচী প্রণয়ন প্রক্রিয়াধীন। ক্ষতিগ্রস্থ প্রায় ৬ লাখ ২৩ হাজার ৩৭৯ জন কৃষককে জন প্রতি এক বিঘা জমি আবাদের জন্য বিভিন্ন প্রদর্শনীর প্রস্তাব করা হয়েছে, যাতে করে তারা বীজ সারসহ বিভিন্ন কৃষি উপকরণ বিনামূল্যে পেয়ে ফসল আবাদ করতে পারেন।

কৃষি মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।