চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আমি নিশ্চিত আমি ফুরিয়ে যাইনি: অমিতাভ বচ্চন

বলিউড মেগা তারকা অমিতাভ বচ্চনের জন্মদিন আজ। এবছর পঁচাত্তরে পা দিলেন এ চির তরুণ অভিনেতা। দীর্ঘ পাঁচ দশক ধরে দাপটের সাথে বলিউড শাসন করে চলেছেন তিনি। ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্থানি’ ছবির মধ্য দিয়ে রুপালি পর্দায় প্রথম আত্মপ্রকাশ করেন অমিতাভ। এরপর তার রাজেশ খান্নার সঙ্গে ‘আনন্দ’ ছবিতে দুর্দান্ত অভিনয় প্রশংসা জুটিয়েছে সবার। এরপর দিন যতোই গেছে তিনি হয়ে উঠেছেন বলিউডের অবিসংবাদিত শাহেনশাহ। যতই দিন যাচ্ছে আরও যেন তরুণ হয়ে উঠছেন তিনি। এখনো অভিনয় করে চলেছেন একের পর এক ছবিতে। কেবল অভিনেতা হিসেবেই নয় একজন গুণী মানুষ হিসেবেও খ্যাতি আছে তার। তার অসংখ্য বাণীর মধ্য থেকে নির্বাচিত কিছু কথামালা দেয়া হল এই ফিচারে।

১। সত্যি বলতে আমি কোন জাদুমন্ত্র ব্যাবহার করি না। অভিনেতা হবার ব্যাপারে আমাকে কোন প্রশিক্ষণ দেয়া হয়নি। আমি কেবল সিনেমার কাজটাকে ভালোবাসি।

২। কেউ নিখুঁত নয়। সমালোচনা তাই সব সময়ই প্রত্যাশিত একটি বিষয়।

৩। যখন একজন মানুষ একাই অনেকগুলো ভূমিকা পালন করে। তখন তার জীবন পরিপূর্ণ হয়।

৪। আমার মনে হয় আগামী দিনটি আমার জন্য নতুন এক চ্যালেঞ্জ নিয়ে অপেক্ষা করছে। আমি নিশ্চিত আমি ফুরিয়ে যাই নি, অনেক কিছু করার বাকি এখনো। এবং আমার অনেক কিছুই খুঁজে দেখার বাকি।

৫। সিনেমার দর্শকের স্বাদ বদলাচ্ছে। কারণ সময়ের স্রোতে জীবনটাই তো বদলে যাচ্ছে প্রতিনিয়ত। একটা দেশের কেবল জলবায়ু বা ভৌগলিক অবস্থারই পরিবর্তন হয় না। সে দেশের সামাজিক আচার ও নৈতিকতার ধরণও বদলে যায়।

৬। অতীতে কি ঘটেছে ,সেটা নিয়ে আমি মোটেও মাথা ঘামাতে চাই নি। কিন্তু তবু মাঝে মাঝে অতীত মনে পড়ে যায়।

৭। মানুষ একই রকম জিনিস দেখতে দেখতে বিরক্ত হয়ে যাচ্ছে। এর পরিবর্তন দরকার। তারা সামগ্রিক একটা পরিবর্তন চায়।

৮। আমি খুব সাধারণ ও স্বাভাবিক একটা জীবন যাপন করতে চেষ্টা করি সবসময়। কিন্তু তবু আমাকে নিয়ে দিন দিন বিতর্ক বেড়েই চলছে। এবং তারা যে ভাষায় সমালোচনা করছে সেটা দেখে আমি বিস্মিত।

৯। কেউ আপনার সমালোচনা করলে হতাশ হবার কিছু নেই। তারচেয়ে বরং ব্যাপারটা উপভোগ করুণ। কারণ সমালোচকই আপনাকে নিয়ে সবচেয়ে বেশি ভাবে।  ব্রেইনি কোট।