চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে বাঁশের সাইকেল

বাঁশের সাইকেল – শুনতে অদ্ভুত লাগলেও এমন একটি বাহন বাস্তবে রয়েছে এবং সেটি ক্রমেই ধাতব বাইসাইকেলের বিকল্প হিসেবে ছড়িয়ে পড়ছে পৃথিবীর বিভিন্ন দেশে।

ঘানা ও জিম্বাবুয়েসহ আফ্রিকা মহাদেশের কয়েকটি দেশে চলাচলের সুবিধা, উপাদানের সহজলভ্যতা, পরিবেশ রক্ষা এবং নতুন কিছু করার ইচ্ছা থেকে শুরু হয় বাঁশ দিয়ে সাইকেল বানানোর প্রয়াস। নিজে নিজে চেষ্টা থেকে প্রাতিষ্ঠানিক রূপ পেতেও দেরি হয়নি।

২০০৭ সালে চালু করা একটি বেসরকারি প্রকল্পকে এভাবেই ২০০৯ সালে বাঁশের সাইকেল নির্মাতা প্রতিষ্ঠান ‘বুমার্স’-এ রূপ দেন ঘানার কোয়াবেনা ডানসো। কয়েকজন তরুণকে সামান্য বৃত্তির বিনিময়ে কাজ শেখানোর চেয়ে ঘানার তরুণ প্রজন্মের জন্য কর্মসংস্থানের চিন্তা থেকে ‘ব্যাম্বু বাইক’ তৈরির ব্যবসা খুলতে চাইলেন তিনি।

বাঁশের সাইকেল
কোয়াবেনা ডানসো ও তার বুমার্স সাইকেল

নামকরা আমেরিকান বাইক ফ্রেম ডিজাইনার ক্রেইগ ক্যালফ্রি’র সাহায্য নিয়ে ২০০৯ সালে তার আয়োজিত একটি কোর্সে ডানসো অংশ নেন। সেখান থেকে কীভাবে এলাকায় জন্মানো বাঁশ দিয়ে ভালো বাইসাইকেল তৈরি করা যায় সেই শিক্ষা নেন তিনি। সেখান থেকেই জন্ম নেয় বাঁশের সাইকেল নির্মাতা প্রতিষ্ঠান বুমার্স।

বুমার্স এখন ঘানার শীর্ষস্থানীয় বাঁশের বাইক প্রস্তুত ও রপ্তানীকারক প্রতিষ্ঠান। ইতোমধ্যে বিশ্বের ১২টি দেশে সাইকেল রপ্তানি করছে তারা। চলতি বছরের শেষের দিকে যুক্তরাজ্যেও ঘানার এই প্রতিষ্ঠানটি থেকে সাইকেল রপ্তানি হবে বলে জানানো হয়েছে।

শুধু আফ্রিকা নয়, প্রতিবেশী দেশ ভারতেও তৈরি হয়েছে বাঁশের সাইকেল। ২০০৯ সাল থেকেই ভারতের বিজয় শর্মা এক বন্ধুর অপমানের জবাব দিতে বাঁশ দিয়ে সাইকেল তৈরির চ্যালেঞ্জ কাঁধে নেন, এবং সফলও হন। বর্তমানে তিনি এই সাইকেলের ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

চীন, থাইল্যান্ডসহ আরও কিছু দেশে নিজ উদ্যোগে বাঁশের সাইকেল তৈরি হচ্ছে। দিন দিন এর ব্যবহারও বাড়ছে।

বাঁশের সাইকেল
বিজয় শর্মা ও তার সাইকেল

সবগুলো বাঁশের বাইকেই চাকা, হ্যান্ডেলবার, ব্রেক, সিট এবং প্যাডেলে ধাতু ব্যবহৃত হয়েছে। তবে কাঠামো পুরোটাই বাঁশের এবং সাইকেলের সংযোগস্থলগুলোতে কাচ বা কার্বন ফাইবারের বদলে ব্যবহার হয়েছে শনের তন্তু। ধাতু কম থাকায় সাধারণ বাইকের চেয়ে এর ওজন তুলনামূলক কম। অন্যদিকে বাজারের ধাতব সাইকেলগুলোর চেয়ে এগুলোতে ঝাঁকিও কম লাগে বলে দাবি করছেন নির্মাতারা।বাঁশের সাইকেল

একেবারে সস্তা সাইকেলগুলোর দাম শুরু ২শ’ মার্কিন ডলার বা প্রায় ১৬ হাজার টাকা। কোম্পানিভেদে এর দামের তফাৎ রয়েছে। এছাড়া সাইকেলগুলো অর্ডার অনুযায়ী কাস্টমাইজ করে দেয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানগুলো। ফিচার অনুসারে সাইকেলের বর্তমান সর্বোচ্চ মূল্য ৫০ হাজার ডলার (৪০ লাখ টাকা) পর্যন্ত হতে পারে।বাঁশের সাইকেল