চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সাভারে নির্মিত হবে আধুনিক প্রযুক্তি নির্ভর ‘বঙ্গবন্ধু ফিল্ম সিটি’: প্রধানমন্ত্রী

আধুনিক প্রযুক্তি নির্ভর সুটিং স্পট ও আবাসনের জন্য সাভারে ‘বঙ্গবন্ধৃু ফিল্ম সিটি ’ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে যাতে বিশ্বমানের সিনেমা নির্মাতারা এদেশে আসলে সেখানে অবস্থান করতে পারে সে বিবেচনা করে আধুনিক অবকাঠামো নির্মাণ করা হবে। আপনাদের কথা বিবেচনা করে বঙ্গবন্ধু সাভারে এই জমির বরাদ্দ করেছিলেন। সেখানেই নির্মিত হবে ‘বঙ্গবন্ধৃু ফিল্ম সিটি ’।

সোমবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় চলচ্চিত্র পুরস্ককার ২০১৫ -প্রদান অনুষ্ঠানে পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার প্রদানের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কথা  জানান।

এসময় তিনি বলেন,  আমরা বিজয়ী জাতি সিনেমাতেও বিজয় যেন আমাদের হয়। বিশ্বের সঙ্গে তাল মিলে বাংলাদেশ নানা ভাবে এগিয়ে যাচ্ছে।বিশ্বের কাছে আমরা এখন রোল মডেল। সিনেমাতে যেন আমরা পিছিয়ে না পড়ি। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশের ইতিহাস,সংস্কৃতি, ঐতিহ্যনির্ভর সিনেমা নির্মাণে তরুণ নির্মাতা, কবি সাহিত্যক এবং স্ক্রিপ্ট রাইটারদেরকে এগিয়ে আসতে আহ্বান জানান।

জাতীয় চলচ্চিত্র পুরষ্কার ২০১৫ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, জাতীয় চলচ্চিত্র পুরস্কার যাতে প্রকৃত শ্রেষ্ঠরাই পায় তা নিশ্চিত করতে হবে।চলচ্চিত্রের সম্মানজনক আসর ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ প্রদান অনুষ্ঠানে এ বছর যৌথভাবে শাবানা ও সংগীতশিল্পী ফেরদৌসী রহমানকে আজীবন সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, সিনেমার উন্নয়নে আমরা হলগুলো আধুনিকায়ন করতে সিনেমা হলগুলোকে প্রয়োজনে ট্যাক্স হলিডের আওতায় আনার জন্য অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, প্রয়োজন আমরাও আর্থিক সহায়তা দিবো।তবে মনে রাখতে হবে এখানে যেন কেউ প্রভাব খাটাতে না পারে। প্রকৃত শিল্পীরা যেন সম্মান পায় সেদিকে লক্ষ রাখতে হবে।

চলচ্চিত্র সেন্সরবোর্ডের নাম পরিবর্তন করে সার্টিফিকেট রাখার কথা বলে প্রধানমন্ত্রী শেখ হসিনা বলেন , অনেক সময় সেন্সর কথাটি নিয়ে আপত্তিতে পরতে হয় ।তাই সেন্সর এর পরিবর্তে সার্টিফিকেট রাখলে বিষয়টি সহজ হবে বলে মনে করেন তিনি।

এ সময় তিনি বলেন, বিএফডিসিতে উন্নয়নের জন্য ১৯৮৬ সালে তেজগাঁও থেকে আমি ‍ বিরোধী দলের হয়ে নির্বাচন করেছিলাম । তখন অামি আপনাদের এফডিসির সামনের রাস্তাটি করে দিয়েছিলাম । ২০২১ সালের মধ্যে বিএফডিসির অবকাঠামোগত উন্নয়ন করতে ৫২ কোটি টাকর কাজ হাতে নেয়া হয়েছে।

চলচ্চিত্রে মেধাবী তরুণদের গবেষণা, অধ্যায়নের জন্য চলচিত্রর উপর নানা ধরণের কোর্স চালু করা হয়েছে।এবছর ২৭ টি ক্যাটাগরিতে মোট ৩১ জনকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫ -প্রদান করেন প্রধানমন্ত্রী। আধুনিক প্রযুক্তি নিরর্ভর সিনেমা নির্মাণ এবং বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের সংস্কৃতি,ইতিহাস, ঐতিহ্য নির্ভর সিনেমা নির্মাণের প্রত্যাশা ব্যাক্ত করেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনেত্রী জয়া আহসানকে ভারতে পুরস্কার নিতে না গিয়ে অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য বিশেষ ভাবে ধন্যবাদ জানান ।

সে সময় উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং পুরস্কারপ্রাপ্ত অভিনেতা-অভিনেত্রী ও কলাকুশলীরা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: