চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চালু হলো প্রতিশোধমূলক পর্ন থেকে মুক্তির পোর্টাল

রিভেঞ্জ বা প্রতিশোধমূলক পর্ন থেকে ভুক্তভোগীদের মুক্তির জন্য প্রথমবারের মতো জাতীয় প্রতিবেদন পোর্টাল চালু করেছে অস্ট্রেলিয়া। অনলাইন ভিত্তিক এই পোর্টালটি ছবি মুছে ফেলতে, কর্তৃপক্ষের কাছে অভিযোগ করতে আইনি সহায়তা পেতে ভুক্তভোগীদের সহায়তা করবে বলে বিবিসি জানায়।

রিভেঞ্জ বা প্রতিশোধমূলক পর্ন বা ছবি ভিত্তিক হয়রানি হলো অনুমতি ব্যতীত স্পষ্ট ছবি শেয়ার করা।

অস্ট্রেলিয়ায় ১৬ থেকে ৪৯ বছর বয়সী ২০ শতাংশ নারী এই হয়রানির শিকার হয়ে থাকে বলে দেশটির ই-নিরাপত্তা বিষয়ক কমিশনার জানিয়েছেন। বিশেষ করে তরুণী এবং স্থানীয় নারীরা বেশি ভুক্তভোগী হন।

একটি গবেষণায় দেখা গেছে, ৭৬ শতাংশ ভুক্তভোগী এই হয়রানির বিরুদ্ধে কোন ব্যবস্থা নেন না। বেশিরভাগ ক্ষেত্রে তারা জানেনেই না কী করতে হবে।

এক বিবৃতিতে অস্ট্রেরিযার যোগাযোগমন্ত্রী মিচ ফিফিল্ড বলেছেন, প্রায় ৫ মিলিয়ন ডলারের এই পোর্টালটি বিশ্বে এ ধরণের প্রথম পোর্টাল। যদিও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সরকারসহ কিছু বেসরকারি প্রতিষ্ঠান এ ধরণের সেবা দিয়ে থাকে। এই অপরাধে জড়িত সাইটগুলোর জরিমানা চালু করার চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে তিনি যোগ করেন।

যদিও রিভেঞ্জ পর্ন’র ক্ষেত্রে আগে থেকেই অস্ট্রেলিয়ায়েআইন চালু আছে, তবে তিনটি রাজ্যে আই আইনের পাশাপশি টেলিকমিউনিকেশন আইনে অপরাধীদের বিচার করা হয়।

যুক্তরাজ্য, কানাডা, নিউজিল্যান্ড জাপান এবং যুক্তরাষ্ট্রের বেশিরভাগ রাজ্যে রিভেঞ্জ পর্ন নিষিদ্ধ।