চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অভিবাসীদের আশ্রয় দেয়া অ্যাঙ্গেলা মেরকেলের ভুল সিদ্ধান্ত: ট্রাম্প

বিপুল সংখ্যক শরণার্থীকে জার্মানিতে জায়গা দিয়ে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল ভুল করেছেন বলে মনে করেন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার মতে, এর বদলে সিরিয়াতেই সেফ জোন তৈরি করা উচিত ছিল।

“আমার মনে হয় সিরিয়াতেই সেফ জোন তৈরি করা গেলে এতে ব্যয় কিছুটা কমত,” বলেন ট্রাম্প, “আর এজন্য উপসাগরীয় রাষ্ট্রগুলোরও কিছু অর্থ খরচ করা উচিত। তাদের প্রচুর অর্থ আছে যা অন্যদের নেই। আমরা ও তারা মিলে এই কাজ করতে পারলে তাতে ব্যয় অনেক কমে যেত এবং জার্মানি আজকে যে ট্রমার ভেতর দিয়ে যাচ্ছে তা অনেক কম হতো। তাই আমি বলবো, সিরিয়াতে সেফ জোন তৈরি করুন।”

চলতি সপ্তাহেই প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসছেন ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতা গ্রহণের আগ মুহূর্তে নিজের পররাষ্ট্রনীতি সম্পর্কে ব্রিটিশ সংবাদপত্র টাইমস অফ লন্ডন এবং জার্মান সংবাদপত্র দ্য বিল্ড-এ দেয়া সাক্ষাতকারে ধারণা দিয়েছেন তিনি। সেখানেই ট্রাম্প এসব কথা বলেন।

ইরাকে মার্কিন আগ্রাসন সম্পর্কে ট্রাম্প বলেছেন, ইরাকে হামলা করা উচিত হয়নি। শুধু তাই নয়, ইরাকে হামলার এই সিদ্ধান্তকে মার্কিন ইতিহাসের সবচেয়ে জঘন্য ঘটনা হিসেবেও তিনি উল্লেখ করেছেন।

বিবিসি জানায়, সাক্ষাতকারে ট্রাম্প যুক্তরাষ্ট্রের বাণিজ্য নীতি, সিরিয়া প্রসঙ্গ এবং ইরাক যুদ্ধ প্রসঙ্গেও কথা বলেছেন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যে যে ঘাটতি আছে তা পূরণ করাই ট্রাম্পের অন্যতম উদ্দেশ্য বলে ট্রাম্প সাক্ষাতকারে বলেছেন। বিশেষ করে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘাটতি পুষিয়ে নিতে ট্রাম্প বিশেষভাবে আগ্রহী বলেও জানান। এজন্য তিনি ‘ফেয়ারার ট্রেড ডিল’ বা ব্যবসায়িক ক্ষেত্রে আরও অনুকূল নীতি নেয়ার পক্ষপাতী। ট্রাম্প বলেছেন, মুক্ত বাণিজ্য নয়, সুবিবেচিত বাণিজ্যের উপরে গুরুত্ব দেবেন তিনি।

রাশিয়া প্রসঙ্গে নতুন প্রেসিডেন্ট বলেন, নির্দিষ্ট পরিমাণে পারমাণবিক অস্ত্র কমানোর ব্যাপারে যুক্তরাষ্ট্র ও রাশিয়া একমত হতে পারলেই রাশিয়ার উপর থেকে কিছু নিষেধাজ্ঞা তুলে নেবেন তিনি।