চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অভিবাসন ইস্যুতে ট্রাম্পের নতুন রূপরেখা

বিতর্কিত সীমান্ত দেয়াল নির্মাণসহ তরুণ অবৈধ অভিবাসীদের বিষয়ে নতুন রূপরেখা দিয়েছে হোয়াইট হাউজ। তবে ডিফার্ড এ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস্ (ডাকা) প্রকল্প বাতিলের পর নতুন এই নিয়ম প্রত্যাখান করেছেন ডেমোক্রেট নেতারা।

স্থানীয় সময় রোববার কংগ্রেসে নতুন এই রূপরেখা উপস্থাপন করে হোয়াইট হাউজ। নতুন নীতিতে দ্রুত অভিবাসী বিতাড়নের জন্য নতুন হাজারও অভিবাসন কর্মকর্তা নিয়োগের কথাও বলেছেন ট্রাম্প।

কংগ্রেসে যেসব নতুন নীতির তালিকা উপস্থাপন করা হয়, তার মধ্যে রয়েছে:

  • মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ।
  • ১০ হাজার অতিরিক্ত ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট অফিসার নিয়োগ এবং এই এজেন্সির জন্য ১ হাজার অ্যাটর্নি নিয়োগ।
  • অতিরিক্ত ৩৭০ জন অভিবাসন বিষয়ক বিচারক এবং ৩০০ জন ফেডারেল প্রসিকিউটর নিয়োগ।
  • অভিবাসীদের বর্ধিত পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে আনা নিষিদ্ধ করা।
  • অবৈধ অভিবাসীরা যেন চাকরি না পায় সেজন্য কোম্পানিগুলোতে ই-ভেরিফাই প্রোগ্রাম চালু করা।

এর আগে প্রায় ৮ লাখ অভিবাসীকে সুরক্ষা দেওয়া ডাকা প্রকল্প গত মাসে বাতিল করে দেয় ট্রাম্প প্রশাসন। যার বিরুদ্ধে বিক্ষোভ করে এই প্রকল্পের সুবিধাপ্রাপ্তরা। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অনেকেই এর সমালোচনায় মুখর হন। এছাড়া কংগ্রেসের শীর্ষস্থানীয় ডেমোক্রেট নেতারা তাৎক্ষণিকভাবেই এই নতুন পরিকল্পনা প্রত্যাখান করেছেন।

নতুন নীতির সমালোচনা করে হাউজ অব রিপ্রেজেন্টেটিভস ডেমোক্রেটিক নেতা ন্যান্সি পেলোসি এবং সিনেট ডেমোক্রেটিক নেতা চাক শুমার এক যৌথ বিবৃতিতে বলেন: ড্রিমার্সদের জন্য, অভিবাসী সম্প্রদায়ের জন্য এবং আমেরিকানদের একটি বিশাল অংশের জন্য অভিশাপের তালিকা নিয়ে এই প্রশাসন তাদের সাহায্যের কথা বলতে পারে না।

ডাকা প্রকল্প কী?
তরুণ অবৈধ অভিবাসীদের বিতাড়ন থেকে রক্ষায় ওবামা প্রশাসন ২০১২ সালে ডাকা প্রোগ্রাম চালু করেন। এই অভিবাসীদের ড্রিমার্স নামে অভিহিত করা হয়। এদের অধিকাংশই লাতিন আমেরিকার।

ডাকা প্রকল্প যুক্তরাষ্ট্রের প্রায় ৭ লাখ ৫০ হাজার অভিবাসীদের বিতাড়ন থেকে রক্ষা করে এবং কাজ ও শিক্ষার সাময়িক অনুমতি দেয়। ডাকার আওতাভুক্ত হওয়ার জন্য ৩০ বছরের কম বয়সী আবেদনকারীদের ব্যক্তিগত তথ্যগুলো ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরটিতে জমা দিতে হত।

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই তাদের অতীত মূল্যায়ণ করে অপরাধের সাথে কোন সংশ্লিষ্টতা থাকলে তাদের আবেদন বাতিল করে উত্তীর্ণদের বিরুদ্ধে ২ বছর সময়ের মধ্যে মার্কিন সরকার কোন ব্যবস্থা না নেওয়ার প্রতিশ্রুতি দিত।  সমালোচকদের দাবি, এতে অবৈধ অভিবাসীরা সাধারণ ক্ষমা পেয়ে যেত।

যুক্তরাষ্ট্রে থাকা কথিত ড্রিমার অভিবাসীদের অধিকাংশই মেক্সিকো থেকে আসা এবং অন্যান্যরা বিভিন্ন লাতিন আমেরিকান দেশগুলো থেকে।