চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অভিজিৎ হত্যায় রাহমানীকে জিজ্ঞাসাবাদ করবে না ডিবি

লেখক ডক্টর অভিজিৎ হত্যাকাণ্ডের কয়েকটি আলামতের ভেতর কিছু ডিএনএ নমুনা সনাক্ত করেছে এফবিআই ল্যাব।

হত্যাকাণ্ডের পেছনে আনসারউল্লাহ বাংলা টিমের সম্পৃক্ততার কথা জানালেও গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, মুফতি রাহমানীকে জিজ্ঞাসাবাদ করবেন না তারা। মামলাটির তদন্ত করছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

খুন হওয়ার পর ঢাকায় এসে ঘটনাস্থল পরিদর্শনের পর নিজেদের ল্যাবে নিয়ে আলামত পরীক্ষার আগ্রহ প্রকাশ করে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই। ডিএমপির এডিশনাল কমিশনার মোঃ মনিরুল ইসলাম বলেন, প্রায় ১১টি আলামত আমরা ল্যাবে পাঠিয়েছিলাম। সেই রির্পোটগুলো আমরা পাইনি, রির্পোটগুলো পেলে আমাদের গ্রেফতারকৃত যে আসামীরা কারাবন্দি রয়েছে তাদের ডিএনএ প্রেফাইল মেলালে আমরা এদের সম্পৃক্ততা নিশ্চিত হতে পারবো।

শুরু থেকেই গোয়েন্দাদের সন্দেহের আঙ্গুল জঙ্গি সংগঠন আনসার উল্লাহ বাংলা টিমের দিকে। হত্যাকাণ্ডের আগে থেকেই কারাবন্দী আছে ওই সংগঠনের আধ্যাত্মিক নেতা মুফতি জসিম উদ্দিন রাহমানী।

মোঃ মনিরুল ইসলাম আরো বলেন, উনি অনেকগুলো বই লিখেছেন। সেই বই পড়ে কেউ অনুপ্রাণিত হয়ে থাকতে পারেন। যদি প্রধান আসামী মুফতি জসিম উদ্দিন রাহমানীর বই পড়ে অনুপ্রাণিত হওয়ার কথা স্বীকার করে তবেই তাকে এই মামলায় গ্রেফতার দেখানো হবে।

শিগগির মার্কিন ফরেনসিক রিপোর্ট পাওয়া গেলে তদন্তে গতি আসবে আশা করছেন তদন্তকারীরা। তবে হত্যায় জড়িত কমপক্ষে ৭ জন এখনও ধরাছোঁয়ার বাইরে।

ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলায় রাহমানীসহ আসামীদের দণ্ড দিয়েছেন আদালত। চলছে প্রবাসী ব্লগার আসিফ মহিউদ্দিন হত্যচেষ্টা মামলার বিচার কাজ। চার্জশিট দেওয়া হয়েছে ব্লগার ওয়াসিকুর রহমান বাবু হত্যা মামলারও।

গত বছরের ২৬ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলা থেকে স্ত্রী বন্যাকে সঙ্গে নিয়ে সিদ্ধেশ্বরীর বাসায় ফেরার পথে টিএসসি সড়ক দ্বীপের কাছে কুপিয়ে হত্যা করা হয় যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক-ব্লগার প্রকৌশলী ডক্টর অভিজিৎ রায়কে।