চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অবৈধ অভিবাসী বিতাড়নে ট্রাম্প প্রশাসনের কঠোর নীতিমালা

যুক্তরাষ্ট্র থেকে অবৈধ অভিবাসী বিতাড়ন করতে ট্রাম্প প্রশাসন নতুন এক কঠিন নীতিমালা অনুমোদন করেছে।

কোন মার্কিন নাগরিকের মারাত্মক অপরাধের তুলনায় দেশটিতে অনিবন্ধিত অভিবাসীরা ট্রাফিক আইন ভঙ্গ করলেও তাদের জন্য কঠিন শাস্তি অপেক্ষা করছে। তবে নতুন আইন করে নয়, বিদ্যমান অভিবাসী আইনের মধ্যে থেকেই আইনটিকে আরো কঠোর করা হয়েছে।

মঙ্গলবার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি শন স্পাইসার বলেন, নতুন নীতিমালা গণহারে অভিবাসী বিতাড়ন না করলেও অবৈধ অভিবাসন ঠেকাতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা সংস্থাকে আরো সক্ষম করে তোলা হবে।

যুক্তরাষ্ট্রজুড়ে আনুমানিক ১১ মিলিয়ন বা সোয়াকোটি অবৈধ অভিবাসী রয়েছে।

কী থাকছে নতুন নীতিমালায়: মঙ্গলবার প্রকাশিত এই নীতিমালায় সংস্থাকে সীমান্তে চৌকি বসানো ও তাৎক্ষানিক অবৈধ অভিবাসী বিতাড়নের ক্ষমতা দেয়া হয়েছে। দুই বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে বসবাসকারী অভিবাসীরা তথ্য প্রমাণে ব্যর্থ হলে সংস্থা তাদের বিতাড়ন করতে পারবে।

এছাড়াও সংস্থা সাজাপ্রাপ্ত, ভুলপথে চলা, জননিরাপত্তার জন্য হুমকি অথবা জনস্বার্থে কার্যক্রম চালানো অবৈধ অভিবাসীকে দেখা মাত্রই গ্রেফতার করতে পারবে। সীমান্তে গ্রেফতার হওয়া ব্যক্তিদের মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাদেরকে পুনর্বাসন কেন্দ্রে রাখা হবে। কোন অভিভাবক তাদের সন্তানদের চোরাকারবারে সহায়তা করলে তাদের বিচারের মুখোমুখি করতে হবে। দেশটির দক্ষিণ সীমান্তের দেয়াল সম্প্রসারণের পরিকল্পনাও নেয়া হয়েছে।

এ পরিকল্পনা বাস্তবায়নে দেশটির অভ্যন্তরিণ নিরাপত্তা বিভাগ (ডিএইচএস) অভিবাসন ও শুল্ক বিভাগে আরও ১০ হাজার এবং ৫ হাজার সীমান্তরক্ষী কর্মকর্তা নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।