চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অবশেষে স্পিন কোচ পেলেন সাকিব-মিরাজরা

এক বছর অপেক্ষার পর স্পিন কোচ পেলেন সাকিব-মিরাজ-তাইজুলরা। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ দলের ক্যাম্পে যোগ দিয়েছেন ভারতীয় সাবেক স্পিনার সুনীল যোশি। প্রথমদিনই নেটে বাংলাদেশের স্পিনারদের নিয়ে কাজ করেছেন। আপাতত দুই মাস কাজ করবেন তিনি। কাজে সন্তুষ্ট থাকলে চুক্তির মেয়াদ বাড়ানো হবে বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।

স্পিন কোচ ছাড়াই এক বছর কাটিয়েছে বাংলাদেশের স্পিনাররা। গত বছরে আগস্টে রুয়ান কালপাগে বরখাস্ত হওয়ার পর থেকেই স্পিন বোলিং কোচ খুঁজতে শুরু করে বিসিবি। এই এক বছরে শোনা গেছে সম্ভাব্য অনেক নাম। যার মধ্যে ছিলেন অস্ট্রেলিয়ান সাবেক লেগস্পিনার স্টুয়ার্ট ম্যাকগিলও। তবে প্রথম যে নামটি শোনা গিয়েছিল, সেই সুনীল যোশি-ই শেষ পর্যন্ত হলেন টাইগারদের স্পিন কোচ।

স্পিন কোচ হিসেবে স্টুয়ার্ট ম্যাকগিলের আসার ব্যাপারটি অনেকটাই চূড়ান্ত হয়ে গিয়েছিল। তিনি দেশের বোর্ডের সঙ্গে কিছু প্রক্রিয়া সম্পাদনে সময় নিচ্ছিলেন। আকরাম খান জানিয়েছেন, পরে ম্যাকগিল যোগাযোগই করেনি বিসিবির সঙ্গে।

এ বছরের ফেব্রুয়ারিতে হায়দরাবাদ টেস্ট চলাকালীন যোশির সঙ্গে যোগাযোগ করেছিলেন আকরাম।

২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে ভারতের হয়ে খেলেছিলেন যোশি। দুই ইনিংসে ৮ উইকেট নিয়ে পার্থক্য গড়ে দেন এ বাঁহাতি স্পিনার। ২০১২ সালে প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নেওয়া সাবেক এই বাঁহাতি স্পিনার জম্মু ও কাশ্মীরের কোচ ছিলেন। ৪৭ বছর বয়সী যোশি ছিলেন ওমানেরও স্পিন বোলিং কোচ। ভারতের হয়ে ১৫টি টেস্ট ও ৬৯টি ওয়ানডে খেলেছেন তিনি।