চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অটিস্টিক শিশুরাও হতে পারে সুন্দর আগামীর কারিগর

বিশ্ব অটিজম দিবস আজ । ২০০৭ সালের ১৮ ডিসেম্বর এই দিনকে বিশ্ব অটিজম দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। অটিজম লক্ষ্য ২০৩০ স্নায়ু বিকাশের ভিন্নতার একীভূত সমাধান  এই প্রতিপাদ্য নিয়ে এবার বাংলাদেশেও পালিত হচ্ছে দিনটি। বিশ্ব অটিজম দিবস উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি  মোহাম্মদ আবদুল হামিদ  এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অটিজম সমাজ কিংবা পরিবারের বোঝা নয়। অটিস্টিকরাও যে হতে পারে সুন্দর আর স্বপ্নের  আগামীর কারিগর।

সরকারী হিসেব অনুযায়ী বাংলাদেশে প্রতি ২‘শ ৫০ জনে ১ জন অটিস্টিক শিশু জন্ম নেয়। বিশেষজ্ঞদের মতে অটিজম কোন মানসিক কিংবা শারিকি রোগ কোন  নয়,  স্নায়ুর পরিপূর্ণ  বিকাশ না হওয়ায় এমন  শিশুদের মধ্যে সামাজিক,আচরনগত ও যোগাযোগ প্রতিবন্ধকতা দেখা দেয়।  যথাযথ প্রশিক্ষন ও সেবায় এই শিশুরাও ফিরতে পারে  স্বাভাবিক জীবনে।

অটিস্টিক শিশুদের প্রতি সমাজের আর পরিবারের দৃষ্টিভঙ্গি এখন অনেকটাই পরিবর্তন হয়েছে। তারাও স্কুলে পড়ালেখা করছে। তাদের জন্য বাসায় রাখা হচ্ছে শিক্ষক। ছবি আঁকা কিংবা শুধু নিজের নাম লেখাই নয় কাছের মানুষদের নিবিড় পরিচর্যায় তারাও কাজ করছে সাধারণ  আর দশটি শিশুর মতো ।

শুধু শহর এলাকায় নয় অটিজম নিয়ে দেশের প্রত্যন্ত জেলাগুলোতে আরও বেশি বিশেষ স্কুল ও প্রশিক্ষণ কেন্দ্রও চালু করার তাগিদ এই অবিভাবকদের।

অটিস্টিকদের সম্ভবনাগুলোকে চিহ্নিত করে পরিবারের স্নেহ ভালোবাসা ও মমতা দিয়ে গড়ে তোলা হলে তারাও সমাজের বোঝা না হয়ে বয়ে আনবে অপার সম্ভবনা।